ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

কম দামে চা পাতা ক্রয়

পঞ্চগড়ে দুইদিনে ৬ কারখানায় অভিযান, ৪০ হাজার টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
পঞ্চগড়ে দুইদিনে ৬ কারখানায় অভিযান, ৪০ হাজার টাকা জরিমানা

পঞ্চগড়: পঞ্চগড়ে মূল্য নির্ধারণ কমিটির ধার্য্যকৃত ১৮ টাকার চেয়ে কম দাম দিয়ে (১৫ টাকা দামে) কৃষকদের কাছ থেকে কাঁচা চা পাতার ক্রয় করাসহ মূল্য তালিকা না থাকায় গত দুদিনে ৬ চা কারখানায় অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালতে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গত সোমবার থেকে মঙ্গলবার (২৬ জুলাই) সন্ধ্যা পর্যন্ত পঞ্চগড় সদর উপজেলা ও তেঁতুলিয়া উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই ৬ চা কারখানাকে জরিমানা করা হয়।

আর এসব অভিযানের নেতৃত্ব দেন পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক ও তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সোহাগ চন্দ্র সাহা।

প্রশাসন সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে আমাদের কাছে অভিযোগ আসছিল চা কারখানাগুলো নির্ধারিত দামের চেয়ে অনেক কমে কৃষকদের কাছ থেকে চা পাতা ক্রয় করছে। এতে করে লোকসানে পড়ছে চা চাষিরা। পরে বিষয়টিকে গুরুত্ব দিয়ে জেলা প্রশাসনের সহায়তায় বিশেষ অভিযান পরিচালনা করে মঙ্গলবার দুপুরে তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের সুরমা অ্যান্ড পূর্নিমা টি ফ্যাক্টরি ও রয়েল টি ফ্যাক্টরিতে মূল্য তালিকা না থাকাসহ চা চাষিদের কাছ থেকে ক্রয় রশিদও প্রদর্শন করতে না পারায় ভ্রাম্যমাণ আদালতে ১২ হাজার টাকা জরিমানা করা হয়। একই দিন বিকেলে পঞ্চগড় সদর উপজেলার মরগ্যান টি ফ্যাক্টরিতে মূল্য তালিকা না থাকার পাশাপাশি কম মূল্যে চা পাতা নেওয়ায় ১২ হাজার ও সাজেদা রফিক টি ফ্যাক্টরিতে ৫ হাজার টাকাসহ মোট ১৭ হাজার টাকা জরিমানা করা হয় এবং তাৎক্ষণিক আদায় করা হয়।

এদিকে অভিযোগসহ গোপন সংবাদের ভিত্তিতে গত সোমবার (২৫ জুলাই) বিকেলে অভিযান পরিচালনা করে নির্ধারিত দামের চেয়ে কম দামে চা পাতা ক্রয় করায় পঞ্চগড় সদর উপজেলার মৈত্রী টি ফ্যাক্টরি ৬ হাজার টাকা ও নর্থ বেঙ্গল সেন্ট্রাল টি ফ্যাক্টরিকে ৫ হাজার টাকাসহ মোট ১১ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদুল হক বাংলানিউজকে বলেন, ভ্রাম্যমাণ আদালতে জরিমানাকৃত টাকা সরকারি কোষাগারে জমা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান নিয়মিত পরিচালনা করা হবে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বাংলানিউজকে বলেন, মূল্য নির্ধারণ কমিটি দ্বারা কাঁচা চা পাতার মূল্য ধার্য করা হয়েছে ১৮ টাকা। কিন্তু কিছু চা কারখানা চা চাষিদের কাছ থেকে নির্ধারিত মূল্যের চেয়ে কম মূল্য দিয়ে চা পাতা ক্রয় করছে। আমরা চায়ের বাজারসহ সবার কথা বিবেচনা করে এই অভিযান পরিচালনা করে আসছি।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।