ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ভার্চ্যুয়াল মানি’ বিক্রির আশ্বাসে অর্থ আত্মসাৎ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
‘ভার্চ্যুয়াল মানি’ বিক্রির আশ্বাসে অর্থ আত্মসাৎ 

ঢাকা: ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে উপার্জিত ভার্চ্যুয়াল মানি বিক্রির মিথ্যা আশ্বাস দিয়ে লাখ লাখ টাকা আত্মসাতের ঘটনায় ইদ্রিস আলী নামে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

বৃহস্পতিবার (২৮ জুলাই) খুলনার বটিয়াঘাটা থানা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ১ টি মোবাইল সেট এবং একটি সিম কার্ড জব্দ করা হয়।

ডিবি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মনিরুল ইসলাম জানান, গোলাম বারিউল মজিব নামে একজন ব্যাংক কর্মকর্তার Kaiyum Sheikh ও Dipro Das নামে ফেসবুক আইডির ব্যক্তিদের সঙ্গে পরিচয় হয়।

দীপ্র দাস ওই ব্যাংকারকে জানান, ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে একটি বিদেশি কোম্পানি থেকে আয় করা মোটা অংকের পারিশ্রমিক তার পাওনা আছে। যেহেতু তিনি একজন ব্যাংক কর্মকর্তা তাই তার কাছে ভার্চ্যুয়াল মানি দেশে আনার পদ্ধতি জানতে চায়। কোম্পানিটি পাওনা অর্থ ডলারে পরিশোধ করতে চায় কিন্তু তা অনেক সময় সাপেক্ষ বলে জানায়।

তখন দীপ্র দাস ওই ব্যাংকারের কাছে যদি নগদ টাকা থাকে তা দেওয়ার জন্য অনুরোধ করেন এবং পেমেন্ট পেলে সে টাকা ব্যাংকারের অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হবে বলে আশ্বাস দেন। পরবর্তীতে ওই ব্যাংকার অ্যাকাউন্টের মাধ্যমে ১০ লাখ ১৭ হাজার টাকা দীপ্র দাসকে দেন। এরপর জনৈক ব্যাংকারকে ব্লক করে দিলে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে উত্তরা পশ্চিম থানায় একটি মামলা দায়ের করেন তিনি।

পুলিশের এই কর্মকর্তা বলেন, অনলাইন মনিটরিং ও তথ্য প্রযুক্তির সহায়তার এ ঘটনার সঙ্গে জড়িত গোলাম মাহবুব মোর্শেদ নামে একজনকে শনাক্ত করা হয়। এরপর গত ৭ জুলাই সাভার এলাকা থেকে মোর্শেদকে গ্রেফতার করা হয়। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

মোর্শেদের দেওয়া তথ্যের ভিত্তিতে ইদ্রিস আলীকে শনাক্ত করে বৃহস্পতিবার (২৮ জুলাই) খুলনার বটিয়াঘাটা থেকে তাকে গ্রেফতার করা হয়। ইদ্রিস আলীসহ এ মামলায় সর্বমোট দুইজনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।

বাংলাদেশ সময় : ১৩২২ ঘণ্টা, ২৯ জুলাই, ২০২২
পিএম/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।