ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

দখলকৃত ভূমি উদ্ধারে জোরালো ভূমিকার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
দখলকৃত ভূমি উদ্ধারে জোরালো ভূমিকার নির্দেশ

ঢাকা: দখল হওয়া সরকারি ভূমি উদ্ধার করতে মন্ত্রণালয়কে জোরালো ভূমিকা পালনের নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (০৪ আগস্ট) জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. হাবিবর রহমান, নেছার আহমদ, মো. আমিনুল ইসলাম এবং খান আহমেদ শুভ অংশগ্রহণ করেন।

বৈঠকে দেশের বিভিন্ন অঞ্চলে নদ-নদী, রাস্তা-ঘাট, ঘর-বাড়ি ইত্যাদি অবৈধভাবে নির্মাণ রোধকল্পে সরকারি দখলকৃত ভূমি উদ্ধার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এবং কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে মন্ত্রণালয়কে জোরালো ভূমিকা পালনের নির্দেশনা দেওয়া হয়। কোনো ভূমি মালিক যেন হয়রানির স্বীকার না হয় সে জন্য ভূমি ব্যবস্থাপনা কাজ সম্পাদনের ক্ষেত্রে অধিক সজাগ থাকার পাশাপাশি প্রয়োজনীয় ক্ষেত্রে তহসিল অফিসে তিন বছরের অধিক সময় কর্মরত কর্মকর্তা/কর্মচারীকে বদলি করার পরামর্শ দেওয়া হয়।  

ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত মূল কমিটির গঠিত ১নং সাব-কমিটি ভূমি রেজিস্ট্রি ও নামজারি সম্পর্কিত অনিয়ম এবং ২নং সাব-কমিটি কক্সবাজার জেলার ১০০ শতাংশ জমি অধিগ্রহণের ক্ষেত্রে অনিয়ম ও অভিনব জালিয়াতির বিষয়টি নিয়ে বিদ্যমান অবস্থার সম্পর্কে মূল কমিটির নিকট রিপোর্ট উপস্থাপন করা হয়।

এছাড়া দেশব্যাপী ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতিতে বিভিন্ন মৌজার জমির ধরণ নির্ণয়ের পাশাপাশি জরিপ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার প্রক্রিয়া চলমান থাকায় কমিটি ধন্যবাদ জানায়।

ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১১৪, আগস্ট ০৪, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।