ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চেয়ারম্যানের বিরুদ্ধে বাঁধ নির্মাণে বাধা দেওয়ার অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
চেয়ারম্যানের বিরুদ্ধে বাঁধ নির্মাণে বাধা দেওয়ার অভিযোগ

বরিশাল: বরিশালের বাকেরগঞ্জের দুর্গপাশায় তেঁতুলিয়া নদীর তীর রক্ষা বাঁধ নির্মাণকাজে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে।

বাঁধের নির্মাণকাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে থানা পুলিশের সহযোগিতা চেয়ে সাধারণ ডায়েরি করেছেন পানি উন্নয়ন বোর্ডের উপ-সহাকরী প্রকৌশলী।

বাকেরগঞ্জ থানায় করা সাধারণ ডায়েরিতে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহাকরী প্রকৌশলী রেজাউল ক‌রিম উল্লেখ করেছেন, অভিযোগকারী ও তাঁর সহকর্মী সহকারী প্রকৌশলী মো. ফয়সাল ‘তেঁতুলিয়া নদীর ভাঙন থেকে দুর্গাপাশা এলাকা রক্ষা’ প্রকল্পের কাজ তদা‌রকি ও মান নিয়ন্ত্রণের জন্য ৫ আগস্ট থেকে দুর্গাপাশা এলাকায় অবস্থান করছেন।

প্রকল্পের কাজে দুর্গাপাশা ইউনিয়ন প‌রিষ‌দের চেয়ারম্যাান মো. হা‌নিফ তালুকদার তাঁর নিয়ন্ত্রণাধীন নন স্পেসিফায়েড বালু ব্যবহারের জন্য বাধা দেওযার অপ‌চেষ্টা চালান। পাশাপাশি চেয়ারম্যান হা‌নিফ তালুকদার প্রকল্পের অস্থায়ী সাইট অফিসে কতিপয় স্থানীয় সন্ত্রাসী ও দুষ্কৃতিকারীদের দি‌য়ে কর্মকর্তাদের ভয়ভীতি দেখান। এমনকি কাজ পরিচালনার ক্ষেত্রে কর্মকর্তাদের ওপর কর্তৃত্ব স্থাপনসহ কাজে জড়িত ব্যক্তিদের সঙ্গে দুর্ব্যবহার ও বিভিন্ন অপপ্রচার করেন।

এমন অস্থিতিশীল পরিবেশে প্রকল্প এলাকায় অবস্থান করা নিরাপদ নয় বলে মনে করছেন অভিযোগকারী। তাই এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে সাধারণ ডা‌য়ে‌রি‌তে আবদেন জানান তিনি।

প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান হুদা ট্রেডার্সের মালিক নাজমুল হুদা ব‌লেন, ইউনিয়ন চেয়ারম্যান হানিফ তালুকদারের নির্দেশ মতো কাজ না করায় ৬ আগস্ট কাজ বন্ধ করে দেওয়া হয়। তিনি শ্রমিক-কর্মচারীদের ভয়ভীতি প্রদর্শন করেন। এই কারনে শ্রমিকরা সেখানে অবস্থান করে কাজ করতে চায় না।

পা‌নি উন্নয়ন বো‌র্ড ব‌রিশা‌লের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাশ বলেন, স্থানীয় ইউনিয়ন প‌রিষদ চেয়ারম্যান প্রকল্পে নিম্নমানের বালু সরবরাহ করতে চেয়েছিলেন। এতে কর্তৃপক্ষ সম্মত না হলে তিনি নিম্নমানের কাজের অভিযোগ এনে ঝামেলা সৃষ্টি করেন।

এসব বিষ‌য়ে দুর্গাপাশা ইউনিয়ন প‌রিষদ চেয়ারম্যান মো. হানিফ তালুকদার জানান, ঠিকাদার বাঁধের কাজ নিম্নমা‌নের বালু ব্যবহার করায় তিনি প্রতিবাদ জানিয়েছেন এবং তাৎক্ষণিক বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদেরও অবগত করেছেন। তার মতে নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করে প্রকল্পে দুর্নীতি করা হচ্ছে।

অন্যদিকে স্থানীয় বাসিন্দারা বলছেন, পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আমাদের বরিশালের এমপি। বাঁধের কাজ তদারকির জন্য বিভিন্ন সময়ে তিনি স্থানীয়দের মৌখিকভাবে দায়িত্ব দিলেও এ কাজ দেখতে কাছে তেমন কেউই যেতে পারেননি। ভবিষ্যৎ বলে দেবে দুর্গাপাশায় কাজের মান কতটা ভালো হয়েছে।

সাধারণ ডায়েরির বিষয়ে বাকেরগঞ্জ থানা পু‌লি‌শের প‌রিদর্শক (তদন্ত) সত্যরঞ্জন খাসকেল ব‌লেন, নদীর তীর রক্ষা কা‌জে বাধা দেওয়ার অভিযোগ পাওয়ার পর বিষয়‌টি তদন্ত করা হ‌চ্ছে। দ্রুত ব্যবস্থা নেওয়া হ‌বে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।