ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
রাজশাহীতে শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

রাজশাহী: রাজশাহীতে শোক ও বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।  

সোমবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহানগরের কুমারপাড়ার আওয়ামী লীগ কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়।

সকাল সাড়ে ১০টায় কুমারপাড়ায় স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মহানগর আওয়ামী লীগ নেতারা। আর রাজশাহী কলেজে থাকা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পৃথকভাবে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগের নেতারা। এরপর মহানগরীর কুমারপাড়া দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বঙ্গবন্ধুসহ তার পরিবারের নিহত সব সদস্যের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

পরে দুপুরে দলীয় কার্যালয়ের সামনে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি শাহীন আক্তার রেনী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, ডা. তবিবুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন ও আহসানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট নূরুল ইসলাম সরকার আসলাম ও মীর ইশতিয়াক আহমেদ লিমন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এদিকে মহানগরীর সিঅ্যান্ডবির মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। এ সময় সেখানে মহানগর ও জেলা ওয়ার্কার্স পার্টির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এছাড়া দিবসটিতে সকাল থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করেছেন। মহানগরীর প্রতিটি ওয়ার্ডে চলছে কোরআন তিলাওয়াত। রাজশাহী মহানগরীর বিভিন্ন মোড়ে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ ভাষণ মাইকের মাধ্যমে প্রচার করা হচ্ছে। দুপুর থেকে দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ করা হচ্ছে।

এদিকে রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে ১৫ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগর ভবন, ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়গুলোতে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে নগর ভবন সিটি হলে সভা ও দোয়া মাহফিল হয়। বাদ জোহর সোনাদীঘি জামে মসজিদসহ সব জামে মসজিদে দোয়া মাহফিল, সুবিধাজনক সময়ে নিজ নিজ উপসনালয়ে অন্যান্য ধর্মাবলম্বীদের বিশেষ প্রার্থনার ব্যবস্থা করেছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। এছাড়া ১৫ আগস্ট মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে গরিব ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হচ্ছে।

এছাড়া দিবসটিতে কর্মসূচি পালন করছে রাজশাহী জেলা প্রশাসন। জেলা প্রশাসনের কর্মসূচির মধ্যে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা হয়। অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাড়াও মহানগর ও জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে পৃথকভাবে নানা কর্মসূচি পালন করছে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।