ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীর সড়কে শৃঙ্খলা আনতে বাসে চালু হচ্ছে ই-টিকেটিং

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
রাজধানীর সড়কে শৃঙ্খলা আনতে বাসে চালু হচ্ছে ই-টিকেটিং

ঢাকা: রাজধানীর অভ্যন্তরীণ পরিবহন ব্যবস্থায় যাত্রী ভোগান্তি নিরসনে আসছে আমূল পরিবর্তন। পরীক্ষামূলকভাবে এসব বাসে চালু হচ্ছে ই-টিকেটিং ব্যবস্থা।

প্রাথমিকভাবে পাঁচটি কোম্পানির বাসে এ ব্যবস্থা চালু হচ্ছে।  

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সঙ্গে ই-টিকেটিং সহযোগী প্রতিষ্ঠান যাত্রী সার্ভিসেস লিমিটেডের এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্ল্যাহর উদ্যোগে ই-টিকিট ব্যবস্থা চালুর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

সূত্র জানিয়েছে, এটি চালু হলে যাত্রীরা বাসের ভেতরে টাকা দিয়ে কন্ডাক্টরের কাছে থাকা মেশিন থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন।  

টিকিটের গায়ে যাত্রার বিবরণ থেকে টাকার পরিমাণ সবই উল্লেখ থাকবে। এতে অতিরিক্ত ভাড়া আদায়ের কোনো সুযোগ থাকবে না।  

এ পাইলট প্রকল্পে প্রজাপতি পরিবহন, পরিস্থান পরিবহন, অছিম পরিবহন, নূর-ই মক্কা পরিবহন ও বসুমতির বাসে ই-টিকিট সুবিধা চালু হবে।  

পরীক্ষামূলকভাবে এ পাঁচটি পরিবহন কোম্পানির লোকাল বাসে ২০ সেপ্টেম্বর থেকে ই-টিকিট ব্যবস্থা চালু হচ্ছে। পর্যায়ক্রমে সব বাসে এ ব্যবস্থা চালু করা হবে।

এরফলে রাজধানীর সড়কে ফিরতে পারে শৃঙ্খলা। ওয়েবিলের নামে যাত্রীদের কাছে থেকে বাস মালিক-শ্রমিকদের অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ দীর্ঘদিনের।

অন্যদিকে পরিবহন মালিকদের দাবি তারা সঠিকভাবে ভাড়ার শ্রমিকদের কাছে থেকে পান না সেজন্য ওয়েবিল সিস্টেম রাখা হয়েছে শুধুমাত্র যাত্রী গণনা করার জন্য।  

আর বাস শ্রমিকদের দাবি মালিকদের জন্যই অতিরিক্ত ভাড়া আদায় করতে হয়।

সংশ্লিষ্টরা বলছেন, ই-টিকেটিং সিস্টেম সফল হলে সবাই জন্যই এটা ফলপ্রসূ হবে। যাত্রা পথে ভোগান্তি কমে সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা আসবে।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২২
এনবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।