ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শিশুর ওপর যৌন সহিংসতা রোধে সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
শিশুর ওপর যৌন সহিংসতা রোধে সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান

রাজশাহী: শিশুর ওপর যৌন সহিংসতারোধে সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানানো হয়েছে।  

বুধবার (৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজশাহীর ‌‘হোটেল এক্স’র সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ: শিশুদের যৌন শোষণের মাত্রা, সুযোগ এবং প্রেক্ষাপট’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বক্তারা সংশ্লিষ্ট সবার প্রতি এই আহ্বান জানান।

অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি এবং অ্যাকপেট ইন্টারন্যাশনাল, ডাউন টু জিরো কর্মসূচির এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে বাংলাদেশের শিশুদের যৌন শোষণের মাত্রা, পরিধি এবং প্রেক্ষাপটের ওপর আলোকপাত করা হয়। দেশের শিশুদের যৌন শোষণ দূর করার জন্য করণীয় নিয়েও আলোকপাত করা হয়েছে। জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ, দারিদ্র্য, বৈষম্য, সুযোগের অভাবে শিশুদের অধিকার সংরক্ষণ দুরহ হয়ে পড়ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্। এতে সভাপতিত্ব করেন রাজশাহীর জেলা প্রশাসক (ডিসি) মো. আব্দুল জলিল।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার ও তেরেদাস হোমস নেদারল্যান্ডস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাহমুদুল কবির শুভেচ্ছা বক্তব্য রাখেন।  

এ সময় জুমের মাধ্যমে যুক্ত হয়ে স্বাগত বক্তব্য রাখেন অ্যাকপেট ইন্টারন্যাশনালের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর থমাস মুলার।

প্রতিবেদন প্রকাশের শুরুতে ভার্চ্যুয়াল প্লাটফরমে অ্যাকপেট ইন্টারন্যাশনালের রিজিওনাল কো-অর্ডিনেটর (সাউথ এশিয়া) শৃঙ্খলা থাপা শিশু পরিস্থিতি নিয়ে বাংলাদেশের ওপর তথ্য উপস্থাপন করেন এবং হেড অব প্রোগ্রাম গ্যাবরিলা কুন শিশু সুরক্ষায় ভ্রমণ ও পর্যটনে আইনি বিষয় নিয়ে উপস্থাপনা করেন। অন্যদিকে এসিডি প্রোগ্রাম ডিরেক্টর শারমিন সুবরিনা সরাসরি সবার সামনে বাংলাদেশের পরিস্থিতি তুলে ধরেন।

প্রকাশিত প্রতিবেদনের আলোকে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ বলেন, বাংলাদেশ সরকার শিশুর জন্য একটি মানবিক পরিবেশ তৈরিতে বদ্ধ পরিকর। জাতিসংঘ শিশু অধিকার সনদের সঙ্গে সংগতি রেখে শিশুর মেধা বিকাশে কাজ করছে। তারপরও আমরা শিশুর ওপর সহিংসতা ও যৌন শোষণের চিত্র অনেক সময় দেখতে পাই।  

তবে শিশুদের জন্য একটি সুন্দর পরিবেশ তৈরিতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। সরকার এই লক্ষ্যেও কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক, জেলা শিক্ষা কর্মকর্তা মোহা. নাসির উদ্দিন, রাসিক ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু, ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকু, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক হাসিনা মমতাজ, ভিকটিম সাপোর্ট সেন্টার অফিসার ইনচার্জ মোহতারেমা আশরাফী, ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মো. মুজাহিদুল ইসলাম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মনজুর কাদের, দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, সুজনের রাজশাহী সভাপতি সফিউদ্দিন আহমেদ, বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন, ব্লাস্টের সমন্বয়কারী অ্যাডভোকেট সামিনা বেগম ও শিক্ষক সমিতির সভাপতি মজিবুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।