ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধুর প্রতি বিদেশি নাগরিকদের শ্রদ্ধা দেখে দেশপ্রেম বেড়ে যায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
বঙ্গবন্ধুর প্রতি বিদেশি নাগরিকদের শ্রদ্ধা দেখে দেশপ্রেম বেড়ে যায়

রাজশাহী থেকে: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, প্রতিদিন সেখানে হাজারো শিক্ষার্থীর আনাগোনা থাকলেও গত দুই দিনে সেই আনাগোনা বেড়েছে। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শনের কিছু ছবি নিয়ে যে আলোকচিত্র প্রদর্শনী ‘শ্রদ্ধা’ শুরু হয়েছে, গল্প আড্ডার পাশাপাশি এখন তার ওপরেও শিক্ষার্থীদের রয়েছে আলাদা আকর্ষণ।

রোববার (১৮ সেপ্টেম্বর) এই প্রদর্শনী ঘুরে শিক্ষার্থী লিজা আক্তার বলেন, বঙ্গবন্ধু আমাদের জাতির পিতা। তার প্রতি আমাদের আলাদা সম্মান রয়েছে। বিদেশিরাও তাকে সম্মান করেন তা শুনেছি। কিন্তু এই প্রদর্শনী ঘুরে সেই বিষয়টি আরো সুন্দর উপস্থাপনার মাধ্যমে নিজের চোখে দেখতে পেলাম। এমন প্রদর্শনী দেশের বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আরও ছড়িয়ে দেওয়া উচিত।

আরিফুর রহমান নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, একজন সত্যিকার বাঙালি ও নেতা হিসেবে বঙ্গবন্ধু বাঙালির গৌরবকে সাহসের সঙ্গে উচ্চারণ করেছেন। তার প্রতিবাদী চেতনা যে কতটা প্রদীপ্ত, তা এই প্রদর্শনীর মাধ্যমে অবলোকন করা যায়। বিশেষ করে বঙ্গবন্ধুর মৃত্যুর এতদিন পর দেশের বাইরে বিদেশি নাগরিকরাও যখন বঙ্গবন্ধুকে এমন শ্রদ্ধা জানায়, তখন সেই দৃশ্য দেখে দেশপ্রেম আরও বেড়ে যায় আমাদের।

এর আগে আলোকচিত্রী ফোজিত শেখ বাবু এই প্রদর্শনী শুরু হয় ১৭ সেপ্টেম্বর। ১৯ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আলোকচিত্র প্রদর্শনী চলবে। দেশে-বিদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শনের ১৬টি ছবি প্রদর্শনীতে রাখা হয়েছে।

প্রদর্শনীর উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন। প্রদর্শনী ঘুরে মেয়র বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নানাভাবে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। পৃথিবীর প্রায় সব দেশেই বঙ্গবন্ধুর কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন বই ও আলোকচিত্র প্রদর্শনী করা হয়; বিশেষ করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী যেটি আমরা পালন করলাম, করোনার কারণে বারবার বাধাগ্রস্ত হয়েও প্রধানমন্ত্রীর সুদক্ষ তত্ত্বাবধানে সেটি চমৎকারভাবে সারা বিশ্বে পালিত হয়েছে। এ সময়ে বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে অনেক লেখকের বই প্রকাশিত হয়েছে। এসব বই আমাদের সবার পড়া উচিত। একইসঙ্গে বঙ্গবন্ধুর প্রতি বিদেশি নাগরিকদের শ্রদ্ধা কেমন, তা জানার জন্য এই প্রদর্শনীর রয়েছে আলাদা গুরুত্ব।

প্রদর্শনী নিয়ে আলোকচিত্রী ফোজিত শেখ বাবু জানান, ২০১৪ সালে আগে লন্ডন শহরের টাওয়ার হ্যামলেটে উদ্বোধন হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি নান্দনিক আবক্ষ ভাস্কর্য। লন্ডনে বঙ্গবন্ধুর এই ভাস্কর্য ঘিরে গড়ে উঠেছে বিদেশি বন্ধুদের অকৃত্রিম শ্রদ্ধা আর ভালোবাসার মেলবন্ধন। তারা সিডনি স্ট্রিটে এসে ভাস্কর্যটি দেখে উৎসব-আনন্দে মেতে উঠছে, বিদেশি বন্ধুরা ভাস্কর্যটির সামনে দাঁড়িয়ে বিভিন্ন দেশের সংস্কৃতি অনুসারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ‘শ্রদ্ধা’ সম্মান ও ভালোবাসার বহিঃপ্রকাশ করছে।

তিনি বলেন, ২০১৮ সালে আমি রোহিঙ্গা জাতিগোষ্ঠীর দুঃখ দুর্দশার চিত্র নিয়ে আলোকচিত্র প্রদর্শনী করতে বাংলাদেশ থেকে লন্ডনে যাই। প্রদর্শনী চলাকালীন সময় সিডনিতে বঙ্গবন্ধুর ভাস্কর্যটির সামনে দীর্ঘ সময় অতিবাহিত করি। এ সময় আবক্ষ ভাস্কর্যটি ঘিরে বিদেশি বন্ধুদের বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার বহিঃপ্রকাশ দেখে মুগ্ধ হয় এবং তার কিছু ছবি তুলি। সেসব ছবি নিয়েই এই আলোকচিত্র প্রদর্শনী।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।