ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

বজ্রাঘাত থেকে রক্ষায় দিনাজপুরে শুভসংঘের তালবীজ রোপণ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
বজ্রাঘাত থেকে রক্ষায় দিনাজপুরে শুভসংঘের তালবীজ রোপণ 

দিনাজপুর: বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে দিনাজপুরের বোচাগঞ্জে তালবীজ রোপণ করেছে কালের কণ্ঠ শুভসংঘ জেলা শাখার বন্ধুরা।  

উপজেলা প্রশাসনের সহযোগিতায় শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে হাট রামপুর সড়ক থেকে সুকদেবপুর চৌরাস্তা পর্যন্ত ৬ কিলোমিটার সড়কে ১৬শ তালবীজ রোপণ করা হয়।

এর আগে তারা উপজেলার বিভিন্ন গ্রামে বাড়ি বাড়ি ঘুরে তালবীজগুলো সংগ্রহ করেন শুভসংঘের বন্ধুরা। এ বছর ১০ হাজার তালবীজ রোপণ করা হবেও বলে জানানো হয়।

তালবীজ রোপণ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ছন্দা পাল।  

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আফছার আলী, কালের কণ্ঠের দিনাজপুর প্রতিনিধি এমদাদুল হক মিলন।

বোচাগঞ্জ ইউএনও ছন্দা পাল বাংলানিউজকে বলেন, বৈশ্বিকভাবেই আবহাওয়ার চেনাজানা ধরণ বদলে যাচ্ছে। জলবায়ু পরিবর্তন হচ্ছে। জলবাযুর এ পরিবর্তনে বদলে যাবে আমাদের জীবন-যাপন। পানির সঙ্কট তৈরি হবে। কোনো কোনো অঞ্চল বিপজ্জনক মাত্রায় গরম হয়ে পড়বে এবং সেই সঙ্গে সমুদ্রের পানি বেড়ে বহু এলাকা প্লাবিত হবে। ফলে সেসব জায়গা বসবাসের অযোগ্য হয়ে পড়বে। এ সবের অনেক প্রভাব আমরা দেখতে পাচ্ছি। যার মধ্যে বজ্রপাত অন্যতম। আমাদের দেশে এখন আকাশে মেঘের গর্জন এবং বৃষ্টি শুরু হলেই বজ্রপাত হচ্ছে। ঘটছে প্রাণহানির মতো ঘটনা। টিভি, রেডিও, অনলাইন নিউজপোর্টল, সংবাদপত্রের পাতা খুললেই চোখে পড়ছে বজ্রপাতে প্রাণহানির খবর। আর এই বজ্রপাতে প্রাণহানির কমাতে তালবীজ রোপণ একটি ভালো উদ্যোগ।

বজ্রপাত উঁচু গাছে বেশি আঘাত হানে। আর তালগাছ যেহেতু অনেক উঁচু হয়, তাই বেশি বেশি করে তালবীজ রোপণ করতে হবে। যাতে করে সব জায়গায় তালগাছ দেখা যায়। এই তালগাছ বাড়লেই বজ্রপাতের মতো প্রাকৃতিক দুযোর্গ থেকে রেহাই পাওয়া যাবে।

এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘ দিনাজপুর শাখার সভাপতি মো. রাসেল ইসলাম, সাধারণ সম্পাদক হুমায়ুন পারভেজ, যুগ্ম সাধারণ সম্পাদক আশিক বাবু, দপ্তর সম্পাদক ইয়াছির আরাফাত রাফি, বোচাগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাহবুব আলম, সাধারণ সম্পাদক শাহনেওয়াজ সৌরভ কোষাধ্যক্ষ অর্নি রানী রায়, কার্যকরী সদস্য তাজমুল, বৃষ্টি আক্তার, রাফিয়া আক্তার রিদিকা, স্বস্তিকা রায়, সৌরভ ইসলাম, আরবার ফাইয়াজ রেহান, দিনাজপুর সরকারি কলেজ শাখার প্রচার সম্পাদক তাহসীন ওয়ারিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।