ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

নিষেধাজ্ঞার শুরুতেই বরগুনায় ৪ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
নিষেধাজ্ঞার শুরুতেই বরগুনায় ৪ জেলের কারাদণ্ড

বরগুনা: প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে বৃহস্পতিবার (৬ অক্টোবর) দিনগত রাত ১২টা থেকে ২২ দিন পায়রা-পদ্মা-মেঘনার নির্দিষ্ট অভয়াশ্রমে মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।  

নিষেধাজ্ঞা শুরুর পর প্রথম দিনই ভোরে বরগুনা জেলার তালতলী উপজেলায় পায়রা নদীতে নামেন জেলেরা।

এসময় সেখানে অভিযান চালিয়ে চার জেলেকে আটক করে মৎস্য বিভাগের একটি টিম। পরে তাদের প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (৭ অক্টোবর) ভোরে বরগুনার নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়সাল আল নূর এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

দণ্ডিত জেলেরা হলেন- মো. সুলাইমান, জাহাঙ্গীর, দেলোয়ার মাতুব্বর ও মোশারেফ। তাদের বাড়ি বরগুনার তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নে।

বিষয়টি নিশ্চিত করেছেন তালতলী উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুল আলম। তিনি বলেন, ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুম শুরুতে ইলিশ ধরা বন্ধ থাকবে। নিষেধাজ্ঞার প্রথম দিনে ইলিশ রক্ষায় মৎস্য বিভাগের একটি টিম পায়রা নদীতে অভিযানে নামে। অভিযানে ১০০ কেজি বরফ ও দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জালসহ চার জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কারাদণ্ড দেওয়া হয়েছে। জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa