ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

অভূতপূর্ব এক পরীক্ষার মুখে জাতিসংঘ: মহাসচিব গুতেরেস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
অভূতপূর্ব এক পরীক্ষার মুখে জাতিসংঘ: মহাসচিব গুতেরেস

ঢাকা: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, জাতিসংঘ প্রত্যাশার ফল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বৈশ্বিক সংঘাত থেকে বৈশ্বিক সহযোগিতার দিকে অগ্রসর হওয়ার প্রত্যাশা এবং সমাধান এটি।

আজ আমাদের এ প্রতিষ্ঠান অভূতপূর্ব এক পরীক্ষার মুখে। তবে জাতিসংঘের জন্ম হয়েছে এ ধরনের পরিস্থিতি মোকাবিলার জন্যই।  

সোমবার (২৪ অক্টোবর) জাতিসংঘ দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এ কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, এখন বিশ্বের প্রতিটা কোনায় জাতিসংঘ সনদের মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন আমাদের জন্য আগের যেকোনো সময়ের তুলনায় জরুরি।

জীবন, ভবিষ্যৎ ও বৈশ্বিক অগ্রগতিকে হুমকির মুখে ফেলা সংঘাতের সমাপ্তি ঘটানো এবং শান্তিকে একটি সুযোগ দেওয়ার মাধ্যমে এ মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন করতে হবে।

চরম দারিদ্র্য বিমোচন, অসমতা হ্রাস এবং টেকসই উন্নয়ন অভীষ্টকে পুনরুদ্ধারের মাধ্যমে এ মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন করতে হবে।

জীবাশ্ম জ্বালানির প্রতি আমাদের আসক্তি ভেঙে এবং নবায়নযোগ্য জ্বালানির বিপ্লব ঘটিয়ে আমাদের গ্রহটাকে সুরক্ষিত করার মাধ্যমে এ মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন করতে হবে এবং সুযোগ্য ভারসাম্য সৃষ্টি করে, নারী ও কিশোরীর মুক্তি এবং সবার মানবাধিকার নিশ্চিতের মাধ্যমে এ মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন করতে হবে।

জাতিসংঘ দিবস পালনের এ সময়ে আসুন আমরা বৈশ্বিক সংহতির মাধ্যমে একযোগে কাজ করলে মানবসভ্যতা যা অর্জন করতে পারে, তার প্রতি নতুন করে আস্থা ও বিশ্বাস স্থাপন করি।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
টি আর/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।