ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিশ্ব শান্তি বজায় রাখতে চীন প্রতিশ্রুতিবদ্ধ: লি জিমিং

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
বিশ্ব শান্তি বজায় রাখতে চীন প্রতিশ্রুতিবদ্ধ: লি জিমিং

ঢাকা: ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, বিশ্ব শান্তি বজায় রাখা ও অভিন্ন উন্নয়নের জন্য চীন তার পররাষ্ট্রনীতির লক্ষ্যে সবসময় প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্ব আবারও ইতিহাসের একটি মোড়কে পৌঁছেছে।

আর এর ভবিষ্যৎ গতিপথ বিশ্বের সব মানুষ নির্ধারণ করবে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) রাজধানীর এক অনুষ্ঠানে অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ সাম্যবাদী দলের সমাবেশে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। এতে সভাপতি ছিলেন সাম্যবাদী দলের (এম এল) সভাপতি দিলীপ বড়ুয়া।

চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেন, চীন অন্যান্য দেশের সঙ্গে বন্ধুত্ব ও সহযোগিতার ক্ষেত্রে শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি নীতি মেনে চলে। এ নীতি একটি নতুন ধরনের আন্তর্জাতিক সম্পর্কের প্রচার, সমতা, উন্মুক্ত এবং সহযোগিতার ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী অংশীদারিত্বকে গভীর ও অন্যান্য দেশের সঙ্গে স্বার্থের মিলনকে প্রসারিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, চীন তার নিজস্ব উন্নয়নের সঙ্গে বিশ্বের জন্য নতুন সুযোগ তৈরি করতে এবং একটি উন্মুক্ত বিশ্ব অর্থনীতি গড়ে তোলার জন্য তার অবদান রাখার চেষ্টা করে, যা সব মানুষের জন্য যেন আরও বেশি সুবিধা দিতে পারে।

চীনা রাষ্ট্রদূত বলেন, কেউ অস্বীকার করবে না যে মার্কসবাদ একটি উন্মুক্ত এবং ক্রমাগত বিকাশমান তত্ত্ব। প্রতিটি দেশের নির্দিষ্ট অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেওয়া হলেই তা একটি দেশে শিকড় গড়তে পারে। সময়ের সঙ্গে খাপ খাইয়ে নিলেই তা প্রাণশক্তিতে পূর্ণ হতে পারে। আমাদের অভিজ্ঞতা শিখিয়েছে যে, চীনা প্রেক্ষাপটে মার্কসবাদ আমাদের সময়ের প্রয়োজনের সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে। আমরা চীনা প্রেক্ষাপটে চীনের কমিউনিস্ট পার্টি- সিপিসি এবং সমাজতন্ত্রের সাফল্যের জন্য ঋণী।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।