ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় কেন ভিক্ষুকদের আনাগোনা, সংসদে প্রশ্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
ঢাকায় কেন ভিক্ষুকদের আনাগোনা, সংসদে প্রশ্ন ফাইল ছবি

ঢাকা: সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর নানা কর্মসূচি থাকা সত্ত্বেও ঢাকা শহরে কেন ভিক্ষুকদের আনাগোনা, তা জানতে চেয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ।

প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানিয়েছেন, অল্প দিনের মধ্যেই ঢাকাসহ বিভাগীয় ও জেলা শহরে ভিক্ষুকদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

রোববার (৬ নভেম্বর) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে সমাজকল্যাণ মন্ত্রীকে উদ্দেশ্য করে এ প্রশ্ন করেন রহমতুল্লাহ। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

সামাজিক নিরাপত্তা বেষ্টনীর নানা কর্মসূচি থাকা সত্ত্বেও ঢাকা শহরে কেন ভিক্ষুকদের আনাগোনা সেই প্রশ্ন তুলে ভিক্ষাবৃত্তি বন্ধে পদক্ষেপ নেওয়া হবে কিনা জানতে চান সংসদ সদস্য রহমতুল্লাহ।

সম্পূরক প্রশ্নে তিনি আরও বলেন, সরকার তিন টার্ম কন্টিউনিয়াস... এর আগে ১৯৯৬ সালেও আমরা ক্ষমতায় ছিলাম। আমরা বয়স্ক ভাতা, নির্যাতিত ভাতাসহ অনেকরকম ভাতা দিয়ে যাচ্ছি। যাদের বাড়িঘর নেই তাদের বাড়িঘর দিয়েছি। আজকেও আসার সময় রাস্তায় ১০ জন ফকির ভিক্ষা চাচ্ছে। কিন্তু এই জিনিসটা কেন হবে? আমরা সামাজিক বেষ্টনীর মধ্যে সব কিছু নিয়ে আসছি। আশ্রয়ণ প্রকল্প করছি, সমস্ত রকম সাহায্য দিচ্ছি। তাহলে আমাদের রাস্তার ওপরে ভিক্ষুক থাকার তো কথা নয়। থাকা উচিতও নয়। এদের জন্য কী কী পদক্ষেপ নেবেন এটা আমার প্রশ্ন।

উত্তরে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা শহরে ভিক্ষুকদের উৎপাতের বিষয়ে আমার সঙ্গে কথা বলেছেন। এটা কীভাবে নিরসন করা যায়, তার জন্য পরিকল্পনা গ্রহণ করেছি। অল্পদিনের মধ্যে ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে যাতে ভিক্ষাবৃত্তি না করতে পারে, তার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে পুনর্বাসন করার ব্যবস্থা করতে যাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।