ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রযুক্তিগত খাতে বিজিএমইএ’কে সহায়তা করবে টিইউডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
প্রযুক্তিগত খাতে বিজিএমইএ’কে সহায়তা করবে টিইউডি

ঢাকা: টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন (টিইউডি) উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য কেন্দ্রকে (সিআইইওএসএইচ) প্রযুক্তিগত ও জ্ঞান সরবরাহ করে বিজিএমইএ-কে সহযোগিতা করবে।

সহযোগিতার অংশ হিসেবে টিইউডির একটি প্রতিনিধিদল দল রোববার (০৬ নভেম্বর) ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে আসেন।

তারা বিজিএমইএ, টিইউডি ও জিআইজেড হেল্ড-এর যৌথ উদ্যোগে বাস্তবায়িতব্য ইনো লিড অ্যাট ওয়ার্কের ‘ফস্টারিং ইনোভেশন, পারফরমেন্স অ্যান্ড রেজিলিয়েন্স থ্র লিডারশিপ অ্যান্ড মডার্ন ওয়ার্ক-ডিজাইন’ শীর্ষক প্রকল্পের উদ্বোধনী কর্মশালায় অংশ নেন।  

তারা বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গেও দেখা করেন এবং বিজিএমইএ, টিইউডি ও জিআইজেড কীভাবে সিআইইওএসএইচ-এর উন্নয়নে একসঙ্গে কাজ করতে পারে তা নিয়ে মতবিনিময় করেন।

টিইউডি থেকে প্রফেসর ড. জার্গেন ওয়েগে, প্রফেসর ড. পেট্রা কেমটার- হফম্যান ও প্রফেসর ড. লারস ফ্রিটশে জিআইজেড হেল্ড-এর প্রকল্প ব্যবস্থাপক ড. ক্রিশ্চিয়ান বোচম্যান কর্মশালায় যোগ দেন।  

কর্মশালায় বিজিএমইএ এর সহ-সভাপতি মিরান আলী, জিআইজেড বাংলাদেশ-এর টেক্সটাইল কাস্টার কো-অর্ডিনেটর ওয়ার্নার ল্যাঙ্গে প্রমুখ অংশ নেন।  

ইনো লিড এ্যাট ওয়ার্ক এর মাধ্যমে, বিজিএমইএ, টিইউডি এবং জিআইজেড হেল্ড একটি গবেষণার মাধ্যমে বিজিএমইএড়-এর উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য কেন্দ্রের পাঠ্যক্রম এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) তৈরিতে সহযোগিতা করবে। যাতে গবেষণার ৩টি বিষয় অন্তর্ভূক্ত থাকবে- আইসি গবেষণা, প্রশিক্ষণ গবেষণা ও ঢাকা গবেষণা।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পে টেকসই প্রবৃদ্ধি অর্জনের জন্য দক্ষতার উচ্চ স্তরে যাওয়া তরান্বিত করতে পোশাক শিল্পে উদ্ভাবন ও প্রযুক্তির মানোন্নয়নের ওপর জোর দেন।

তিনি টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন এবং জিআইজেড'কে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন যে, তাদের এই সহযোগিতা সেন্টার অব ইনোভেশন, এফিশিয়েন্সি এবং ওএএসএইচ'কে একটি উদ্ভাবনী এবং কার্যকর জ্ঞানের কেন্দ্রে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যা আগামী দিনে পোশাক শিল্পের বিকাশে অবদান রাখবে।

টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন হচ্ছে ড্রেসডেনে একটি সরকারি গবেষণা বিশ্ববিদ্যালয় এবং জার্মানির শীর্ষ ১০টি বৃহত্তম বিশ্ববিদ্যালয়গুলোর একটি।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।