ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রিটিশ হাইকমিশনে সোলার প্যানেল স্থাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
ব্রিটিশ হাইকমিশনে সোলার প্যানেল স্থাপন

ঢাকা: নবায়নযোগ্য শক্তির দিকে যাত্রা ও কার্বন নিঃসরণ কমানোর প্রয়াসে ঢাকার ব্রিটিশ হাইকমিশনে সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। সোলশেয়ার কোম্পানির সঙ্গে অংশীদারিত্বে হাইকমিশন স্থাপন করেছে এ রুফটপ সোলার প্যানেল।

 

রোববার (২০ নভেম্বর) ঢাকার ব্রিটিশ হাইকমিশন এ তথ্য জানায়।

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন সোলার প্যানেল উদ্বোধন করেন। তিনি বলেন, আমরা আমাদের হাইকমিশন সবুজ ও নবায়নযোগ্য শক্তির দিকে এগিয়ে যাচ্ছে দেখতে পেয়ে আমি আনন্দিত।

জলবায়ু পরিবর্তনের প্রেক্ষিতে জীবাশ্ম জ্বালানি পুড়িয়ে উৎপাদিত বিদ্যুতের ওপর আমাদের নির্ভরতা কমাতে সোলারের মতো নবায়নযোগ্য উৎসের মাধ্যমে বিদ্যুৎ গুরুত্বপূর্ণ। ২০২১ সালের নভেম্বরে যুক্তরাজ্যের প্রেসিডেন্সির অধীনে অনুষ্ঠিত কপ- ২৬ এর পর থেকে জ্বালানি সংকট এবং বৈশ্বিক পরিস্থিতিতে নবায়নযোগ্য শক্তির ব্যবহার শুধুমাত্র বিশ্বকে রক্ষা করার জন্যই অপরিহার্য নয়, শক্তি সরবরাহের নিরাপত্তার জন্যও গুরুত্বপূর্ণ।

সোলশেয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. সেবাস্টিয়ান গ্রো বলেন, আমরা ব্রিটিশ হাইকমিশনের পুরো টিমকে এ উদ্যোগ নেওয়ার জন্য সাধুবাদ জানাই। কপ-২৭ চলাকালে এ উদ্যোগ এটি একটি উদাহরণ হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
টি আর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।