ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

জাতীয়

সৌভাগ্যের ট্রেনে চড়তে হলে ‘টিকিট’ কাটতেই হবে: অ্যাটর্নি জেনারেল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
সৌভাগ্যের ট্রেনে চড়তে হলে ‘টিকিট’ কাটতেই হবে: অ্যাটর্নি জেনারেল

ফেনী: ‘জীবনে সৌভাগ্য চাইলেই ধরা দেয় না। সৌভাগ্যের ট্রেনে চড়তে হলে টিকিট কাটতে হবে।

লেখাপড়া হলো সেই টিকিট। নিষ্ঠার সঙ্গে লেখাপড়া চালিয়ে যেতে হবে। ’  

শনিবার (২৬ নভেম্বর) ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগ আয়োজিত শিক্ষার্থীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ কথা বলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ভারতের এক প্রখ্যাত আইনজীবী বলেছিলেন, ‘আইনজীবী দুই ধরনের হতে পারে- রাজমিস্ত্রি ও স্থপতি। ’ যারা প্রথাগত কাজকর্ম করেন, যেমন হাজিরা দেওয়া, জামিন আবেদন করা এরা হলেন রাজমিস্ত্রি। আর শুধু আইনের বই না পড়ে সব বিষয়ের বই পড়েন, সমাজ পরিবর্তনে আইনজীবী হিসেবে সক্রিয় ভূমিকা রাখেন তারা হলেন স্থপতি।  

অনুষ্ঠানে উপস্থিত আইনজীবী ও আইনের শিক্ষার্থীদের উদ্দেশে অ্যাটর্নি জেনারেল বলেন, একজন আইনজীবী কিন্তু ২৪ ঘণ্টাই আইনজীবী, এটা মাথায় রাখতে হবে। আপনি যখন সাধারনের সঙ্গে চলবেন, মিশবেন, তখনও কিন্তু আপনাকে যুক্তি দিয়ে কথা বলতে হবে এবং আচরণ করতে হবে।

ফেনী ইউনিভার্সিটির সব শিক্ষার্থীকে উদ্দেশে করে তিনি বলেন, আপনি কোথা থেকে উঠে এলেন, কোন বিশ্ববিদ্যালয়ে পড়লেন সেটা বড় কথা নয। মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হলে আপনাকে সব বিষয়ে প্রচুর পড়াশোনা করতে হবে। বাংলাদেশের নাগরিক হিসেবে অবশ্যই সবাইকে সংবিধান পড়তে হবে।  

ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের এ অনুষ্ঠানে বিভাগের ১১তম থেকে ১৯তম ব্যাচের শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়। এছাড়া ২৮তম ও ২৯তম ব্যাচের শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। আর বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমানে বিভিন্ন আদালতের আট আইনজীবীকে সম্মান জানানো হয়।
 
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কাজী শামসুল হাসান ও সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী মিনহাজুল হক চৌধুরী।  

এছাড়া উপস্থিত ছিলেন- ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্তমান সদস্য আব্দুস সাত্তার, ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব এ এস এম তবারক উল্যাহ চৌধুরী বায়েজিদ, ট্রাস্টি বোর্ডের সদস্য ও ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ও স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী জাফর উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মো. জামালউদ্দিন আহমেদ।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
এসএইচডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa