ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ময়মনসিংহে পাসের হারে এগিয়ে ছেলেরা, মেয়েরা এ প্লাসে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
ময়মনসিংহে পাসের হারে এগিয়ে ছেলেরা, মেয়েরা এ প্লাসে

ময়মনসিংহ: ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফলে পাসের হারে ছেলেরা বেশি থাকলেও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।  

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের প্রকাশিত ফলাফলে এ তথ‍্য জানানো হয়।

ফলাফলে দেখা যায়, পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ৪৯ হাজার ৫৭৭ জন। আর তাদের পাসের হার ৮৯ দশমিক ০৯ শতাংশ। এদিকে পাস করা ছাত্রীর সংখ্যা ৪৮ হাজার ৩০৫ জন। তাদের পাসের হার ৮৮ দশমিক ৯৫ শতাংশ।

অপরদিকে জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছেলেদের (ছাত্র) সংখ্যা ৬ হাজার ৭৬৮ জন এবং মেয়েদের (ছাত্রী) সংখ্যা ৮ হাজার ৪৪৮ জন।

তবে এবারের ফলাফলে ময়মনসিংহ বোর্ডে পাসের হার কমলেও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

২০২১ সালে পাসের হার ছিল ৯৭ দশমিক ৯০ শতাংশ। এবার পাসের হার কমে দাঁড়িয়েছে ৮৯ দশমিক ০২ শতাংশ। এদিকে এবার জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ২১৬ জন পরীক্ষার্থী। যা গতবার ছিল ৯ হাজার ৩৪২ জন।

জানা গেছে, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে চার জেলার মধ্যে পাসের হারে এগিয়ে রয়েছে জামালপুর জেলা। এ জেলার পাসের হার ৮৯ দশমিক ৫২ শতাংশ। এছাড়া শেরপুর জেলার ৮৯ দশমিক ১৪, ময়মনসিংহ ৮৮ দশমিক ৯০ এবং নেত্রকোনা জেলায় পাসের হার ৮৮ দশমিক ৫৯ শতাংশ।

চার জেলার মোট ১ হাজার ৩০৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ‍্যে শতভাগ কৃতকার্য প্রতিষ্ঠানের সংখ্যা ৬৪টি এবং শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠান রয়েছে একটি।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।