ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

অফবিট

বাংলাদেশ ঘুরে ভারতে গেল ইউরোপের ভিনটেজ কার র‌্যালি

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
বাংলাদেশ ঘুরে ভারতে গেল ইউরোপের ভিনটেজ কার র‌্যালি

বাংলাদেশ ভ্রমণ শেষে ভারতে গেল ইউরোপ থেকে আসা পুরোনো গাড়ির বহর 

বেনাপোল (যশোর): পুরোনো নামিদামি মডেলের ১৪টি গাড়ি ও দু’টি মোটরসাইকেল নিয়ে বাংলাদেশ ভ্রমণে এসেছিলেন ইউরোপের একদল পর্যটক।  

এক সপ্তাহ বাংলাদেশের বিভিন্ন জেলা ঘুরে শুক্রবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছেন তারা।

 

পর্যটক দলের কো-অর্ডিনেটর ও দ্য জার্নি ওয়ালেটের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান জানান, পর্যটক দলটির সদস্য সংখ্যা ৪৩। বাংলাদেশের কোথায় কোন পথে যাবেন, তারা সেটা নিজেরা পরিকল্পনা করে ঠিক করেছেন। তাদের গাড়িগুলোর কোনোটির বয়স ৮৮ বছর, কোনোটির বয়স ৭০ বছরের বেশি। যদিও দেখে বোঝার উপায় নেই, গাড়িগুলো এতো বছরের পুরোনো।  

তিনি জানান, পর্যটক দলটি এ এক সপ্তাহে বাংলাদেশের পাঁচটি জেলা ঘুরে দেখেছেন। শুক্রবার বাংলাদেশ ভ্রমণ শেষ করে ভারতে গেছেন তারা। সেখান থেকে তারা তাদের নিজ নিজ দেশে ফিরে যাবেন।  

তারা তাদের নিজেদের প্রিয় পুরোনো গাড়ি নিজেরাই চালিয়ে ভ্রমণ করছেন। গাড়িগুলো খুব যত্ন করেন তারা। এছাড়া তাদের সঙ্গে রয়েছেন নয়জন সাপোর্টিং স্টাফ ও গাড়ি মেরামতের সব সরঞ্জাম। যে কোনো সমস্যায় তাৎক্ষণিক মেরামত করা সম্ভব গাড়িগুলো। গত ২০ অক্টোবর থেকে ‘ইস্ট হিমালয়া ক্লাসিক্যাল কার র‍্যালি শীর্ষক’ ভিনটেজ কার র‌্যালিতে অংশ নেওয়া দলটি এ বছর বাংলাদেশসহ তিনটি দেশ ভ্রমণ করেছে। তিন হাজার ২৪৪ কিলোমিটারের পথ পাড়ি দিয়ে র‌্যালিটি কলকাতায় গিয়ে শেষ হওয়ার কথা। গত ২০ অক্টোবর থেকে ভারত ভ্রমণ শুরু করেন তারা। তারপর ভুটান ভ্রমণ শেষে গত ৬ নভেম্বর সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশ ভ্রমণে এসেছিলেন তারা। তারপর কয়েকটি জেলা ঘুরে বুধবার পাবনায় গিয়েছিলেন তারা। নিজেদের প্রিয় ও পুরোনো গাড়ি নিজেরাই চালিয়ে ভ্রমণ করছেন। বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য ও আন্তরিকতা তাদের মুগ্ধ করেছে। পছন্দ হয়েছে এখানকার খাবারও।

নানা ডিজাইনের পুরোনো ১৪টি গাড়ি ও দু’টি মোটরবাইক নিয়ে তিনটি দেশ ভ্রমণে বের হয়েছেন ইউরোপের এ পর্যটক দলটি। এ দলে রয়েছেন মোট ৪৩ জন। যাদের সবার বয়স প্রায় ৬০ বছর। বেলজিয়াম, পর্তুগাল, ফিনল্যান্ড, জার্মানি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডসহ অন্তত নয়টি দেশের নাগরিক নিজেদের খরচে করছেন এ ভ্রমণ।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, ইউরোপীয় পর্যটকের একটি কার র‍্যালি সকালে বেনাপোল চেকপোস্টে আসে। দ্রুততার সঙ্গে তাদের পাসপোর্টের কার্যক্রম সম্পন্ন করে দেওয়া হয়। কার্যক্রম শেষে তারা ভারতে প্রবেশ করেন।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa