ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

মুক্তমত

মঙ্গলের জন্য বুক পেতে দাঁড়ায় রোটারিয়ানরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
মঙ্গলের জন্য বুক পেতে দাঁড়ায় রোটারিয়ানরা

পৃথিবীতে সুন্দরের জন্য, কল্যাণের জন্য দু’হাত প্রসারিত করা মানুষের সংখ্যা খুবই যৎসামান্য। আর এই যৎসামান্য মানুষগুলোই অসামান্য সব কাজ করছে। পৃথিবী তাদের রোটারিয়ান নামে চেনে।

চট্টগ্রাম: পৃথিবীতে সুন্দরের জন্য, কল্যাণের জন্য দু’হাত প্রসারিত করা মানুষের সংখ্যা খুবই যৎসামান্য। আর এই যৎসামান্য মানুষগুলোই অসামান্য সব কাজ করছে।

পৃথিবী তাদের রোটারিয়ান নামে চেনে।

তারা প্রয়োজনে উত্তাল সাগর পাড়ি দেয়, মঙ্গলের জন্য বুক পেতে দাঁড়ায়। এমন অসংখ্য ছোট বড় সাফল্যের গল্প গাথা নিয়ে অসম্ভবের সম্ভাবনার খোঁজে প্রতিনিয়ত কাজ করছে রোটারিয়ানরা ।  

রোটারি ক্লাব অব চিটাগাং মহানগর তেমনি একটি ক্লাব। ২০১৩ থেকে তারা নিয়মিত আয়োজন করে রোটারি ডে ক্রিকেট নামে একটি দিনব্যাপী ক্রিকেট টুর্নামেন্ট। রোটারি অঙ্গনে এখন এর জনপ্রিয়তা আকাশচুম্বী। গতবছর থেকে ফান ক্রিকেট'র মোড়ক ভেঙ্গে রীতিমতো পেশাদার এক রোটারি ডে ক্রিকেট এর আয়োজন করছে রোটারি ক্লাব অব চিটাগাং মহানগর।

রোটারি ডে ক্রিকেট ফেস্টকে ঘিরে সম্প্রতি নগরীর একটি অভিজাত রেস্তোরাঁয় আইপিএল আর বিপিএল এর আদলে হয়ে গেল উৎসবমুখর এক জমজমাট নিলাম অনুষ্ঠান।  

আমি অন্যতম জুরি হিসাবে উপস্থিত ছিলাম আর মুগ্ধ হয়ে দেখছিলাম সত্যিকার অর্থে এক ক্রিকেট নিলাম যুদ্ধ। ক্রিকেটার কিনতে টাকার বস্তা নিয়ে যেন এসেছিল সব কটি রোটারিয়ান ক্লাব। মোট ১২টি ক্লাব নিলামে অংশগ্রহণ করে এবং যেসব ক্লাব টুর্নামেন্টে অংশগ্রহণ করছে না তাদের মধ্য থেকে মোট ২৮ জন রোটারিয়ান-ক্রিকেটারকে তিনটি ক্যাটাগরিতে নিলামে তোলা হয়।

ক্লাবগুলো মোট ৩ লাখ ৪৫ হাজার ৫০০ টাকায় এই খেলোয়াড়দের কিনে নেয়। সর্বোচ্চ ৫৭ হাজার টাকায় রোটারিয়ান রুমি হককে কিনে নেয় রোটারি ক্লাব অব চিটাগাং নর্থ।  

পাঠক হয়ত ভাবছেন, এখানে মঙ্গলের জন্য বুক পেতে দাঁড়ানোর কী সম্পর্ক।  সম্পর্ক আছে। এসব তো স্রেফ একটা উপলক্ষ্য। অধিকারহারা এতিম বাচ্চাদের একটি স্কুল এবং একটি মাদ্রাসা পরিচালনা করে এই ক্লাবটি। নিলামে বিক্রি হওয়া রোটারিয়ান ক্রিকেটারদের প্রাপ্ত সমুদয় অর্থ চলে যাচ্ছে স্কুল এবং মাদ্রাসা ফান্ডে।

ও হ্যাঁ, বলে নেই, গতবার এমন নিলাম থেকে উঠেছিল ১ লাখ ৭২ হাজার টাকা। এবার যখন অংকটা দ্বিগুনেরও বেশি তখন বুঝতে নিশ্চয়ই অসুবিধা হচ্ছে না, ভালো কিছুর জন্য কেমন অর্থবহ প্রতিযোগিতায় নামতে পারেন রোটারিয়ানরা।  

লেখক: জুরি, রোটারি ডে ক্রিকেট অকশন ২০১৬ এবং প্রেসিডন্ট ইলেক্ট, রোটারি ক্লাব অব চিটাগাং এরিস্ট্রোক্রেট।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa