ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

রাজনীতি

বিএনপির সহস্রাধিক নেতাকর্মীর জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
বিএনপির সহস্রাধিক নেতাকর্মীর জামিন

ঢাকা: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পুলিশের করা নাশকতার মামলায় বিএনপির সহস্রাধিক নেতাকর্মীকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের পৃথক বেঞ্চ থেকে তারা আগাম জামিন পান।

তাদের বেশিরভাগকেই ছয় সপ্তাহের আগাম জামিন দেওয়া হয়েছে বলে জানান বিএনপির আইনজীবীরা। তারা আরও জানান, এ সময়ের মধ্যে জামিনপ্রাপ্তদের সংশ্লিষ্ট নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলাম এবং বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের বেঞ্চ থেকে এসব নেতাকর্মীর জামিন হয়।

জামিনপ্রাপ্তদের মধ্যে আছেন-মহিলা দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক রফিকুল আলম মজনু, বিএনপির কেন্দ্রীয় নেতা শরাফত আলী সপু, স্বেচ্ছাসেবক দল সভাপতি এস এম জিলানী, যুবদলের সাধারণ সম্পাদক মনোয়ার সরকার মুন্না, কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন, ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, যুবদল নেতা গোলাম মওলা শাহীন, ঢাকা মহানগর উত্তর যুবদলের সভাপতি শফিকুল ইসলাম মিল্টন, যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার, যুবদল নেতা এনামুল হক ও কৃষকদলের সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম বাবুল।

তবে ঠিক কতজন জামিন পেয়েছেন, সে তথ্য দিতে পারেননি বিএনপির আইনজীবীরা।

আদালতে বিএনপি নেতাকর্মীদের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী, জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, আব্দুল জাব্বার ভূ্ঁইয়া, সগির হোসেন লিয়ন, কামরুল ইসলাম সজল, মাহবুবুর রহমান খান, সানজিদ সিদ্দিকী ও শাহ নাভিলা কাশফী।

আইনজীবীরা জানান, রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় পল্টন, মতিঝিল, রমনা ও শাহজাহানপুর থানায় নাশকতার অভিযোগে কয়েকটি মামলা করে পুলিশ। এছাড়া ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগ, জেলায় বিএনপির সমাবেশের আগে ও পরে মামলা করেছে পুলিশ। এসব মামলায় ঢাকা, বরিশাল, নরসিংদী, গাজীপুর, ময়মনসিংহ, পিরোজপুরের প্রায় হাজার খানেক নেতাকর্মীর আগাম জামিন হয়।

এসব জেলার মধ্যে পিরোজপুরের ভান্ডারিয়া, নেছারাবাদ ও ইন্দুরকানী উপজেলা বিএনপির ১২৫ নেতাকর্মী রয়েছেন বলে জানান আইনজীবী সগির হোসেন লিয়ন।

বাংলাদেশ সময়:২০১১ ঘণ্টা, ডিসেম্বর ১৫,২০২২
ইএস/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।