ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

বাংলাদেশকে ‘ডাণ্ডাবেড়ি’ পরানো হয়েছে: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
বাংলাদেশকে ‘ডাণ্ডাবেড়ি’ পরানো হয়েছে: রব

ঢাকা: হাতকড়া ও ডান্ডাবেড়ি পরানো অবস্থায় মায়ের জানাজা পড়াতে ইউনিয়ন বিএনপির সভাপতিকে বাধ্য করার ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) গণমাধ্যমে এক বিবৃতিতে তারা এ নিন্দা জানান।

বিবৃতিতে তারা বলেন, ক্ষমতার প্রচণ্ড উম্মত্ততায় সরকার কার্যত মুক্তিযুদ্ধের চেতনার হাতে ‘হাতকড়া’ আর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে 'ডাণ্ডাবেড়ি' পরিয়ে দিয়েছে।  

এটা বিরোধী রাজনীতির প্রতি কর্তৃত্ববাদী সরকারের চরম জিঘাংসার বহিঃপ্রকাশ। এ ধরনের সংবিধান বহির্ভূত এবং অমানবিক ঘটনায় সরকার মোটেই অনুতপ্ত নয় বরং সব নিষ্ঠুরতা ও বীভৎসতাকে সরকার গৌরবজনক মনে করে।

তারা বলেন, গত দেড় দশক ধরে বিরোধী মত ও পথের ওপর ষড়যন্ত্র ও চক্রান্তের তকমা, গায়েবি নাশকতার অভিযোগ উত্থাপনের মাধ্যমে- গুম, খুন, অপহরণ, গ্রেফতার, অত্যাচার-নির্যাতন ও নিষ্ঠুরতা প্রয়োগ করে সরকার অশুভ ‘দৈত্য’ হয়ে উঠেছে।

মুক্তিযুদ্ধের চেতনার অপব্যবহারের মাধ্যমে সরকার সব অবৈধ কর্মকাণ্ড, নিষ্ঠুরতা ও বীভৎসতাকে ন্যায্যতা দেওয়ার অপচেষ্টা করে যাচ্ছে। এছাড়া বেশ কিছু তাবেদার দল, সংগঠন ও ব্যক্তি- স্তাবকতার মাধ্যমে সরকারের সব অন্যায্য, অমানবিক ও অগণতান্ত্রিক কার্যকলাপকে অব্যাহতভাবে সমর্থন দিয়ে রাষ্ট্রকে গভীর সংকটে নিপতিত করছে।  

বিবৃতিতে তারা আরও বলেন, সরকার ক্ষমতার মাত্রাতিরিক্ত দম্ভে কাণ্ডজ্ঞানহীন, দিশেহারা ও ভারসাম্যহীন হয়ে পড়েছে, যা রাষ্ট্র ও জনগণের জন্য নিরাপদ নয়। সুতরাং এ অগণতান্ত্রিক ও অমানবিক সরকারকে অপসারণ করার লক্ষ্যে গণজাগরণ গড়ে তোলাই রাষ্ট্রের সব নাগরিকের মৌলিক কর্তব্য হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।