ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিদ্যুৎ-গ্যাসের মূল্যবৃদ্ধি, প্রতিবাদে কর্মসূচি দেবে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
বিদ্যুৎ-গ্যাসের মূল্যবৃদ্ধি, প্রতিবাদে কর্মসূচি দেবে বিএনপি

ঢাকা: সব ধরনের জ্বালানি পণ্যে সরকারের ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্তে মূল্যবৃদ্ধির ফলে সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে দাবি করেছে বিএনপি। এর প্রতিবাদে সংবাদ সম্মেলন, সেমিনার ও দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির মাধ্যমে প্রতিবাদ জানানো হবে বলে জানিয়েছে তারা।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে একথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার (৬ ফেব্রুয়ারি) রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভার সিদ্ধান্ত জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

লিখিত বক্তব্যে মির্জা ফখরুল বলেন, দলীয় সভায় চলতি বছরে জ্বালানি পণ্যে সবধরনের ভর্তুকি প্রত্যাহাররে সিদ্ধান্তে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম একলাফে ২৬৬ টাকা বাড়ানোর ঘোষণা; ১২ কেজি গ্যাসের সিলিন্ডারের বাজার মূল্য ১ হাজার ৫৫০ থেকে ১ হাজার ৮০০ টাকা হয়েছে। অন্যদিকে এক মাস পার হওয়ার আগেই আবারও খুচরা এবং পাইকারিতে বিদ্যুতের দাম বােড়ানোয় সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে। এ বিষয়ে অতিদ্রুত সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করে সংবাদ সম্মেলন, সেমিনার এবং দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির মাধ্যমে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন (এইচআরডাব্লিউ) বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন ঘটনার তদন্ত দাবি করে বিবৃতি দিয়েছে। পুলিশ বাহিনীর ডিটেকটিভ ব্রাঞ্চকে (ডিবি) দায়ী করে ঘটনাগুলোর নিরপেক্ষ তদন্ত দাবি করেছে তারা। বিএনপি মনে করে, বাংলাদেশে এই অনির্বাচিত ফ্যাসিস্ট সরকার অবৈধ ক্ষমতা আকড়ে রাখার জন্য বেআইনিভাবে পুলিশ বাহিনীকে ব্যবহার করে বিরোধীদলের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনকে নস্যাৎ করতে চায়। ইতোপূর্বে র‌্যাবকে অবৈধ ও বেআইনিভাবে ব্যবহার করায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা দিয়েছে। যা জাতির জন্য লজ্জার বিষয়। বিএনপি অবিলম্বে এ ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর নিরপেক্ষ দতন্ত দাবি করে এবং সরকারের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূল করার মতো অবৈধ কাজে ব্যবহার না করার আহ্বান জানায়। দলীয় সভায়,এই বিষয়ে বিস্তারিত তথ্য সংম্বলিত একটি প্রেস কনফারেন্স আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন,  ৫ ফেব্রুয়ারি দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত ‘ঘরে খাবার নেই, ওএমএস-এর ট্রাক থেকে চাল কুড়িয়ে নিলেন বৃদ্ধা গীতা বিশ্বাস’ শীর্ষক প্রতিবেদনে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নিম্ন ও মধ্যবিত্তের  দৈনন্দিন জীবন যে ভয়াবহ অসহনীয় অবস্থা সৃষ্টি হয়েছে তাতে গভীর উদ্বেগ জানানো হয়। বিএনপি মনে করে, সরকারের লাগামহীন দুর্নীতি, চরম অব্যবস্থাপনা এবং জনগণের প্রতি দায়িত্বহীনতার কারণেই আজ এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকার জন্য জনগণকে উন্নয়নের ভ্রান্ত স্বপ্ন দেখিয়ে মৌলিক চাহিদা মেটাতে ব্যর্থ হচ্ছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধি, গ্যাস, বিদ্যুতের মূল্য বৃদ্ধি, অন্যদিকে সরকারের সর্বস্তরে সীমাহীন দুর্নীতি অর্থনীতিকে চরম সংকটের মধ্যে ফেলছে। সভায়, মূল্যস্ফীতি রোধ করতে না পারা, জনগণের মৌলিক চাহিদা মেটাতে না পারা এবং একই সঙ্গে গণতান্ত্রিক অধিকার হরণের কারণে বর্তমান সরকারের পদত্যাগ দাবি করা হয়।

তিনি বলেন, সম্প্রতি ঢাকাস্থ মার্কিন দূতাবাসের আয়োজনে খসড়া তথ্য সংরক্ষণ আইন বিষয়ে আলোচনায় সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে এই আইন পাস হলে মার্কিন ব্যবসায়ীরা বাংলাদেশ ছেড়ে চলে যেতে পারেন বলে দেশটির রাষ্ট্রদূত উদ্বেগ প্রকাশ করেছেন। বিএনপি মনে করে প্রস্তাবিত এ আইন স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার ও মুক্ত ব্যবসায় পরিপন্থী। বেআইনি, কর্তৃত্ববাদী সরকার ক্ষমতাকে কুক্ষিগত করতে একের পর এক নিবর্তনমূলক আইন পাসের মাধ্যমে দেশকে পুরোপুরি ফ্যাসিস্ট রাষ্ট্রে পরিণত করছে। সভায় এ বিষয়ের ভয়াবহতা জনগণের সামনে তুলে ধরার জন্য একটি সার্বিক তথ্য সংম্বলিত সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত নেওয়া হয়। দলের স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানকে এই সংবাদ সম্মেলনের খসড়া তৈরি করার দায়িত্ব দেওয়া হয়।

সভায়, সম্প্রতি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি উপজেলায় দুষ্কৃতিকারীদের দ্বারা প্রায় ১৪টি মন্দির ও প্রতিমা ভাঙচুরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সভায়, গত ৫ ফেব্রুয়ারি তুরস্ক এবং সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের ফলে প্রায় কয়েক হাজার মানুষের মৃত্যুতে শোক, অসংখ্য আহত এবং ধ্বংস স্তূপের নিচে এখনো অসংখ্য মানুষ আটকে পড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সেই সঙ্গে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। বাংলাদেশ জাতীয়তাবাদী দল তুরস্ক এবং সিরিয়ার এই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ে গভীর সমবেদনা জানায়।    

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির ওই সভায় উপস্থিত ছিলেন  সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।