ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কটাক্ষ করে মান্না বললেন, ‘প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি বানান’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
কটাক্ষ করে মান্না বললেন, ‘প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি বানান’

ঢাকা: নতুন রাষ্ট্রপতির মনোনয়ন প্রক্রিয়া নিয়ে কঠোর সমালোচনা করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। এ সময় ‘প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি বানান’ বলে কটাক্ষ করেন তিনি।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপির সঙ্গে গণতন্ত্র মঞ্চের লিয়াজো কমিটির বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তিনি এ মন্তব্যের মাধ্যমে কটাক্ষ করেন।

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, ব্যক্তিগতভাবে কে রাষ্ট্রপতি হলেন, না হলেন খুব বেশি পার্থক্য হয় না। রাষ্ট্রপতির ফাংশন ও ডিউটি ডিফারেন্ট। এসব তিনি তিনি এড়িয়ে যেতে পারবেন না এবং প্রধানমন্ত্রীর কতগুলো বিষয় আছে সব ব্যাপারে তার কথা শুনতে হবে। এবার ঘটনাটা খুবই ন্যক্কারজনক ও অশ্লীল হয়েছে। এতে বোঝা গেল প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি বানান।

তিনি বলেন, একটা রেজুলেশন নিয়ে বলা হলো ‘উনি (প্রধানমন্ত্রী) যাকে মনে করেন তাকে দেবেন’। মিনিমাম একটা ডেকোরাম আছে- একটা ইলেকশন হয়, ভোট হয়, আরও কি হয়; সবকিছুকে পদদলিত করা হলো। এ থেকে বোঝা যায়, কতখানি স্বেচ্ছাচারী মানুষ হতে পারে। নির্বাচনে জিততেও একরকম করবে, এখান (রাষ্ট্রপতি নির্বাচন) থেকে তার একটা প্রমাণ পাওয়া গেল।

বিএনপির কাছে নবনির্বাচিত রাষ্ট্রপতি সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু কোনো মন্তব্য করতে অপরাগতা প্রকাশ করেন। তিনি বলেন, আমাদের রি-অ্যাকশন (প্রতিক্রিয়া) আমার দল থেকে দেবে। এই মিটিং থেকে আমি রি-অ্যাকশন দিতে পারব না। আমাদের দলের সবাই আলোচনা করে সিদ্ধান্ত নেবে। সেটি পরে জানানো হবে। এ বিষয়ে আমি কথা বলতে পারবো না। তবে এইটুকু বলতে পারি, এক নায়কতন্ত্রের দেশে অনেক সম্ভব অসম্ভব হতে পারে। আবার অনেক অসম্ভব সম্ভব হতে পারে।

এর আগে বিকেলে বিএনপি ও গণতন্ত্র মঞ্চের লিয়াজো কমিটির নেতারা বৈঠক করেন। এক ঘণ্টার বৈঠকে চলমান যুগপৎ আন্দোলনের কর্মসূচি ও আন্দোলনের দাবিগুলো নিয়ে একটি যৌথ ঘোষণা খসড়া প্রণয়ন নিয়ে আলোচনা হয়।

বৈঠকে গণতন্ত্র মঞ্চের নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না ছাড়াও উপস্থিত ছিলেন- গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের সভাপতি শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়কারী হাসনাম কাইয়ুম। বিএনপির পক্ষে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এমএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।