ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শুধু নিজেদের নয়, ১৪ দলের জন্যও ভোট চাইতে হবে: মেনন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
শুধু নিজেদের নয়, ১৪ দলের জন্যও ভোট চাইতে হবে: মেনন

রাজশাহী: রাজশাহীতে আওয়ামী লীগের সমাবেশে শুধুমাত্র নৌকার পক্ষে ভোট চাওয়ার সমালোচনা করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।  

তিনি বলেছেন, কিছু দিন আগে এই মাদ্রাসা ময়দানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রেখেছেন।

আগামী নির্বাচনে তিনি নৌকায় ভোট চেয়েছেন। ভোট চান, আপত্তি নাই। তবে কেবলমাত্র নিজেদের জন্য নয়, সেই ভোট চাইতে হবে ১৪ দলের জন্য, সব অসাম্প্রদায়িক শক্তির জন্য। আজকে মিত্রদের ঐক্যের প্রয়োজন। কিন্তু আমরা লক্ষ্য করি, সেই বাঁধন শিথিল থেকে শিথিলতর হয়। মুখে কথা থাকে এক, কাজে সেটা মিলে না বলেও মন্তব্য করেন- ওয়ার্কার্স পার্টির ওই নেতা।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা ময়দানে দলের বিভাগীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন এ মন্তব্য করেন।

রাশেদ খান মেনন বলেন, আওয়ামী লীগের সভাপতি হিসেবে তিনি তার দলের পক্ষে ভোট চেয়েছেন, চাইতেই পারেন। কিন্তু তিনি একইসঙ্গে ১৪ দলীয় জোট নেত্রী। জোটের সভায় তিনি বলেছিলেন ১৪ দল একসঙ্গে নির্বাচন করবে। কিন্তু ভোট চাইবার বেলায় শুধু নৌকা; হাতুড়ির কোনো জায়গা নাই, ভোট চাইবার বেলায় নৌকা; মশালের কোনো জায়গা নাই, ভোট চাইবার বেলায় নৌকা; সেখানে কলমের কোন জায়গা নাই। তাহলে হলো? এই ১৪ দলের ঐক্যজোট হলো। জোটগত কী নির্বাচন হলো সেই প্রশ্ন রাখেন এই রাজনীতিবিদ।

এ সময় তিনি সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার নেতৃত্বে মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতি ও উন্নয়নের ধারাবাহিকতাকে এগিয়ে নিতে রাজশাহীবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান।

সমাবেশে রাশেদ খান মেনন বলেন, এই রাজশাহীকে বিএনপি-জামায়াত জোট সরকার একসময় জঙ্গিবাদের চারণ ভূমিতে পরিণত করেছিল। তাদের ভয়ে, আতঙ্কে সাধারণ মানুষ বাইরে বের হতে পারেনি। আপনাদের নেতা কমরেড বাদশা সেদিন জীবন বাজিয়ে রেখে জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। সেদিন তার নেতৃত্বে জঙ্গিবাদ বিরোধী লড়াই গড়ে উঠেছিল বলেই আজকে রাজশাহীর মানুষ শান্তিতে বসবাস করছে। এর জন্য আমরা কৃতিত্ব চাইনা। শুধুমাত্র চাইবো- আবারো যারা সেই অশান্ত পরিবেশে ফিরে যেতে চায়; তাদের প্রত্যাখ্যান করে ফজলে হোসেন বাদশার নেতৃত্বেই রাজশাহীকে এগিয়ে নিন।

রাশেদ খান মেনন আরও বলেন, রাজশাহীর মানুষ যখন যখন বিপদে পড়েছে, তখন তখন ওয়ার্কার্স পার্টি তাদের পাশে গিয়ে দাঁড়িয়েছে। কিছু দিন আগেও করোনা মহামারিতে ওয়ার্কার্স পার্টির সম্মুখযোদ্ধারা নিজের জীবন বাজি রেখে মানুষের সেবায় নিজেকে উৎসর্গ করেছেন। সেদিনের রাজশাহী ও আটকে রাজশাহীর মধ্যে কোনো মিল নেই। ফজলে হোসেন বাদশা নিজের পরিশ্রম ও মেধা দিয়ে রাজশাহীকে শিক্ষা নগরীতে পরিণত করেছেন। কখনো কোনোদিন তার বিরুদ্ধে দুর্নীতি অনিয়মের অভিযোগ ওঠেনি। এজন্য আমরা গর্ববোধ করি। রাজশাহীর মানুষ আরও বেশি গর্ববোধ করে।

এ সময় দেশে বিদ্যুৎ, তেল, গ্যাস, জ্বালানি ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমিয়ে আনার আহ্বান জানিয়ে ১৪ দলীয় জোটের অন্যতম ওই নেতা বলেন, গরিব মানুষ অনেক কষ্টে আছে। মানুষের এখন মূল প্রশ্ন আমরা বাঁচব কীভাবে? মূল্যস্ফীতি, গ্যাস, বিদ্যুৎ, জ্বালানি সংকট; এমনকি আমরা যে রুটি দিয়ে নাস্তা করি, সেই গমেরও সঙ্কট। মানুষ প্রতি মুহূর্তে পথ খুঁজছে। কীভাবে বাঁচব, কীভাবে এগোব। মানুষের জীবনে এখন অস্থিরতা ও আস্থাহীনতা বিরাজ করছে। গ্যাস, বিদ্যুৎ, জ্বালানির অতিরিক্ত মূল্যবৃদ্ধি প্রত্যাহার করুন, গরীব মানুষের কষ্ট লাঘবে উদ্যোগ নিন।

বিকেলে জাতীয় ও দলীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সমাবেশের আনুষ্ঠানিকতা শুরু করা হয়। ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য ও রাজশাহী মহানগরের সভাপতি লিয়াকত আলী লিকুর সভাপতিত্বে সমাবেশে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ছাড়াও পার্টির পলিটব্যুরোর সদস্য আমিনুল ইসলাম গোলাপ, আনিসুর রহমান মল্লিক, অধ্যাপিকা তসলিমা খাতুন বক্তব্য রাখেন।

সমাবেশ সঞ্চালনা করেন রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টি সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু ও জেলার সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।