ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

খোন্দকার দেলোয়ার ছিলেন আদর্শনিষ্ঠ রাজনীতিবিদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
খোন্দকার দেলোয়ার ছিলেন আদর্শনিষ্ঠ রাজনীতিবিদ

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন একজন দৃঢ়চেতা ও আদর্শনিষ্ঠ রাজনীতিবিদ হিসেবে দেশের মানুষের মনে শ্রদ্ধার আসনে অধিষ্ঠিত থাকবেন।

বৃহস্পতিবার (১৬ মার্চ) বীর মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক, বিএনপি’র সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেওয়া এক বাণীতে দলের মহাসচিব এ কথা বলেন।

বাণীতে বিএনপির মহাসচিব বলেন, বিএনপির ক্রান্তিকালের সাবেক মহাসচিব ও দেশবরেণ্য রাজনীতিবিদ অ্যাডভোকেট খোন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকীর এদিনে আমি তার বিদেহী আত্মার প্রতি জানাই গভীর শ্রদ্ধা। আইনি পেশার পাশাপাশি মরহুম খোন্দকার দেলোয়ার হোসেন একজন দৃঢ়চেতা ও আদর্শনিষ্ঠ রাজনীতিবিদ হিসেবে দেশের মানুষের মনে শ্রদ্ধার আসনে অধিষ্ঠিত থাকবেন।

তিনি বলেন, দৃঢ়তা, অটুট মনোবল, সরল ও অনাড়ম্বর জীবনযাপন এবং প্রখর ব্যক্তিত্বে তিনি ছিলেন অনন্য উচ্চতায় একজন ব্যতিক্রমী রাজনীতিবিদ। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধিকার, স্বাধীনতা, গণতন্ত্র ও জনগণের মুক্তির সব সংগ্রামে তিনি রেখেছেন অসামান্য অবদান। মরহুম দেলোয়ার হোসেন রাজনীতির পাশাপাশি সমাজসেবার নানা কাজের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছিলেন। ১/১১-তে দেশের এক চরম রাজনৈতিক সংকটকালে বিএনপি মহাসচিবের দায়িত্ব কাঁধে নিয়ে খোন্দকার দেলোয়ার হোসেন দেশ ও দলের বিরুদ্ধে চক্রান্ত রুখে দিতে যোগ্য নেতৃত্ব দিয়েছিলেন। সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তমের বহুদলীয় গণতন্ত্র ও ‘বাংলাদেশি জাতীয়তাবাদ’ দর্শনকে বুকে ধারণ করে দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্রে উত্তরণের প্রত্যেকটি আন্দোলন-সংগ্রামে খোন্দকার দেলোয়ার হোসেনের অবদান চিস্মরণীয় হয়ে থাকবে।

কর্মসূচি

১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে খোন্দকার দেলোয়ার হোসেন স্মৃতি ফাউন্ডেশন আজ ১৬ মার্চ বৃহস্পতিবার ও ২০ মার্চ সোমবার দুই দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে, ১৬ মার্চ বৃহস্পতিবার বাদ যোহর তার আত্মার মাগফিরাত কামনায় মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের পাঁচুরিয়া জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল।

একই দিন ১৬ মার্চ সকাল সাড়ে ১০টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় মরহুমের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল হবে। এতে প্রধান অতিথি থাকবেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।
 
২০ মার্চ সোমবার বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে খোন্দকার দেলোয়ার হোসেনের আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও বিশেষ অতিথি থাকবেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।