ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

রাজনীতি

জাবিতে ছাত্রলীগের অস্ত্র মহড়ার প্রতিবাদ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
জাবিতে ছাত্রলীগের অস্ত্র মহড়ার প্রতিবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: দেশি অস্ত্র নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের মহড়া দেওয়া ও সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখা। একই সাথে ক্যাম্পাসকে সন্ত্রাসমুক্ত ও নিরস্ত্রীকরণের দাবি জানিয়েছে সংগঠনটি।

শনিবার (২৫ মার্চ) সন্ধ্যায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলামের পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত কয়েকদিন যাবৎ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দেশি অস্ত্রসহ মহড়া দেওয়া, ক্যাম্পাসের সুষ্ঠু ও স্বাভাবিক পরিবেশ নষ্ট করছে। এতে পুরো ক্যাম্পাসজুড়ে ছাত্র রাজনীতির নামে ত্রাসের রাজত্ব কায়েম করার চেষ্টা চলছে। এই ঘটনায় বাংলাদেশ ছাত্রলীগের বিশৃঙ্খলা আরও বেশি প্রকট হয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ে এত পরিমাণ দেশীয় অস্ত্রের মজুদ আছে, যা ক্যাম্পাসে সন্ত্রাস লালনের উদ্দেশ্যেই করা হয়েছে।

ক্যাম্পাসে অস্ত্রসহ মহড়া দেওয়া প্রশাসনিক দুর্বলতারই প্রামাণ্যচিত্র মন্তব্য করে বিবৃতিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসের স্বাভাবিক পরিস্থিতি রক্ষায় কঠোর ভূমিকা পালন করতে বরাবরই ব্যর্থ হচ্ছে, যা সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য বিশাল হুমকিস্বরূপ।

নোংরা এবং অপশক্তি ধারার বিরুদ্ধে প্রশাসন যথাযথ পদক্ষেপ না নিলে রাজনীতির আদর্শিক ধারা ও ক্যাম্পাসের গণতান্ত্রিক পরিবেশ হুমকির মুখে পড়বে বলে মন্তব্য করা হয় বিবৃতিতে।

এতে বলা হয়, ক্যাম্পাসকে অস্ত্রমুক্ত করার জন্য প্রশাসনিক পদক্ষেপ অনিবার্য হয়ে উঠেছে। তাই ক্যাম্পাস নিরস্ত্রীকরণে সক্রিয় ভূমিকা রাখার জন্য প্রশাসনিক উদ্যোগ অতি জরুরি।

সব ধরনের সন্ত্রাসীকর্মকাণ্ড বন্ধে ও সকল প্রকার অস্ত্র বাজেয়াপ্ত করতে প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নেওয়া এবং চিহ্নিত সন্ত্রাসী ও সাংবাদিক লাঞ্ছনাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানানো হয়।

গত ২২ মার্চ মীর মোশাররফ হোসেন হল ছাত্রলীগ নেতাকর্মীরা দেশি অস্ত্রসহ মহড়া দেন। এ সময় তথ্য সংগ্রহকালে কয়েকজন সাংবাদিকের ওপর হামলা করে ছাত্রলীগ কর্মীরা। এর পাল্টা আবারো ক্যাম্পাসে অস্ত্রের মহড়া দেয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের ছাত্রলীগ কর্মীরা। গত ২৩ মার্চ রাতে দেশি অস্ত্রসহ পুরো ক্যাম্পাস ঘুরে বেড়ান তারা।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।