ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

রাজনীতি

বিএনপির আন্দোলন নিয়ে আ. লীগ চিন্তা করে না, ভয়ও পায় না

শামিম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
বিএনপির আন্দোলন নিয়ে আ. লীগ চিন্তা করে না, ভয়ও পায় না

ঢাকা: সরকারের বিরুদ্ধে বিএনপির আন্দোলনের হুমকিকে গুরুত্ব দিচ্ছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে আন্দোলনে ব্যর্থ বিএনপি আগামী নির্বাচনকে সামনে রেখে আন্তর্জাতিক শক্তির সহযোগিতায় দেশে অনির্বাচিত সরকার আনার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ দলটির নেতাদের।

আওয়ামী লীগের নেতারা জানান, আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটানো এবং এ লক্ষ্যে বিএনপির সব কর্মসূচি ব্যর্থ হয়েছে। বার বার আন্দোলনের ডাক দিয়ে, কর্মসূচি ঘোষণা দিয়ে মাঠে নামতে পারেনি দলটির নেতাকর্মীরা। এর প্রধান কারণ হচ্ছে, তাদের অযৌক্তিক আন্দোলনের ডাক, যা দেশের মানুষ সারা দেয়নি। ফলে দলটির আন্দোলনের কর্মসূচিও সফল হয়নি। অন্যদিকে, আন্দোলনের নামে সন্ত্রাসী তৎপরতা চালিয়েও ব্যর্থ হয়েছে দলটি। ফলে জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে তারা।

বর্তমানে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ এবং নিরপেক্ষ ও নির্দলীয় তত্ত্বাবধারক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে আসছে বিএনপি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকা অবস্থায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলেও ঘোষণা দিয়েছে। এই দাবি আদায়ে লাগাতার আন্দোলনের কথাও বলছেন দলটির নেতারা। তবে বিএনপির এই আন্দোলনের হুমকিকে আওয়ামী লীগ নেতারা গুরুত্ব দিচ্ছেন না।

তাদের মতে, আন্দোলনে ব্যর্থতার পাশাপাশি অতীতে আন্দোলনের নামে সন্ত্রাসী তৎপরতা চালিয়েও বিএনপি ব্যর্থ হয়েছে। সরকার ও আওয়ামী লীগের সতর্ক ও কঠোর অবস্থানের কারণে অগ্নি-সন্ত্রাসসহ বিভিন্ন ধরণের সন্ত্রাসী তৎপরতায় সুবিধা করতে পারছে না দলটি। এ কারণে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন শক্তির সঙ্গে আঁতাত করে দলটি ক্ষমতায় যাওয়ার ষড়যন্ত্র শুরু করেছে। এ জন্য দেশে অনির্বাচিত সরকার আনতে বাংলাদেশ বিরোধী আন্তর্জাতিক শক্তির কাছে নাকে খত দিয়ে তাদের সহযোগিতা নেওয়ার ষড়যন্ত্রে নেমেছে বিএনপি।

এক্ষেত্রে, আগামীতে এই ষড়যন্ত্রকেই বড় সমস্যা বলে মনে করছেন আওয়ামী লীগের নেতারা। তবে অতীতের মতো এবারও আন্তর্জাতিক শক্তির সহযোগিতা নিয়ে বিএনপি যে ষড়যন্ত্রের চেষ্টা করছে, তা জনগণকে সঙ্গে নিয়ে মোকাবিলা করা হবে বলেও আওয়ামী লীগের ওই নেতারা জানান।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বাংলানিউজকে বলেন, বিএনপির আন্দোলন নিয়ে আমরা চিন্তা করি না, ভয়ও পাই না। তারা আগে সন্ত্রাসের পথ বেছে নিয়েছিল, এখন আওয়ামী লীগ ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে। দেশি ও আন্তর্জাতিক শক্তির সঙ্গে ষড়যন্ত্র করে তারা ওয়ান ইলেভেনের মতো অনির্বাচিত সরকার আনতে চায়।

তিনি আরও বলেন, ষড়যন্ত্রের মাধ্যমে যেকোনো মূল্যে তারা ক্ষমতায় যেতে চায়। এ জন্য বাংলাদেশ বিরোধী আন্তর্জাতিক শক্তির কাছে নাকে খত দিয়ে হলেও তারা ক্ষমতায় আসতে চায়। তবে জনগণ আমাদের বড় শক্তি। জনগণকে সঙ্গে নিয়ে এসব ষড়যন্ত্র আমরা মোকাবিলা করবো।

এ সম্পর্কে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলানিউজকে বলেন, বিএনপি সাম্প্রদায়িক ও সন্ত্রাসী শক্তি। এই শক্তির আন্দোলনে সফল হওয়ার ইতিহাস নাই। তার কারণ, জনগণ তাদের সঙ্গে নাই। আমরা জনগণকে সঙ্গে নিয়ে রাজনৈতিকভাবে বিএনপির আন্দোলন মোকাবিলা করবো। বিএনপি যদি আন্দোলনের নামে অগ্নি-সন্ত্রাস ও ধ্বংসযজ্ঞ চালায়, তাহলে আওয়ামী লীগ জনগণকে সঙ্গে নিয়ে তাদের প্রতিরোধ ও প্রতিহত করবে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
এসকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।