ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাসাইলে ভোট সুষ্ঠু হলে সংসদ নির্বাচনে অংশ নেবে কৃষক শ্রমিক জনতা লীগ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মে ১৬, ২০২৩
বাসাইলে ভোট সুষ্ঠু হলে সংসদ নির্বাচনে অংশ নেবে কৃষক শ্রমিক জনতা লীগ 

ঢাকা: কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, টাঙ্গাইলের বাসাইল পৌরসভা নির্বাচন সুষ্ঠু, সুন্দর হলে তার দল কৃষক শ্রমিক জনতা লীগ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে।  

তিনি বলেন, নির্বাচনের সময় নির্বাচন কমিশন হলো সরকার, সরকার তখন কিছু নয়।

তখন সরকার হলো আজ্ঞাবহ।  

মঙ্গলবার (১৬ মে) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

কাদের সিদ্দিকী বলেন, কাজী হাবিবুল আউয়াল কমিশনে আমি এবার নিয়ে দু’বার এসেছি। আগের বারের চেয়ে এবার অনেক ভালো লেগেছে। প্রধান নির্বাচন কমিশনার বা পুরো নির্বাচন কমিশনের আশ্বাসে আমি আশ্বস্ত হয়েছি। তারা বলেছে তাদের সাধ্যমত সুষ্ঠু, নিরেপেক্ষ উৎসব মুখ পরিবেশে বাসাইল নির্বাচন উপহার দেবেন।  

ইসির অনেক কথার সঙ্গে আমরা একমত পোষণ করেছি। নির্বাচন হওয়া উচিত অবাধ, নিরপেক্ষ। কোন দল অংশগ্রহণ করল, কয়টি দল অংশগ্রহণ করল এটার চেয়ে আমি মনে করি কতগুলো ভোটার তার ইচ্ছারমতো ভোট দিতে পারলো, এটাই হচ্ছে বড় কথা। এ কথাতে ইসি যে প্রতিশ্রুতি আমাদের মাধ্যমে দেশবাসীকে দিয়েছে, আমি আশা করি সেই কথার মাধ্যমে ক্ষয়িষ্ণু নির্বাচনী পদ্ধতি আরও প্রাণ ফিরে পাবে।  

এখন পর্যন্ত ইসির যে কার্যক্রম এতে সুষ্ঠু নির্বাচনে অবস্থা আছে কিনা এমন প্রশ্নের জবাবে কাদের সিদ্দিকী বলেন, এ কমিশন যখন গঠিত হয় তখন রাষ্ট্রপতির আহ্বানে আমরাও গিয়েছিলাম। আমাদেরও কমিশন গঠনে প্রস্তাব ছিল। এ নির্বাচন কমিশন প্রথম প্রথম অনেক এলোমেলো কথাবার্তা বলেছে। এখন আমার কাছে মনে হচ্ছে, বেশ কিছুদিন ধরে তারা বুঝতে পেরেছে নির্বাচন কমিশন কী এবং তাদের অনেক এলোমেলো কথা অনেক দিন ধরেই কমে গেছে। এখন তো বলা যায় যে, সে রকম কিছু নাই-ই। সেজন্যই আমরা উৎসাহী হয়ে এসেছি। আমাদের বাসাইল নির্বাচনে যদি দেখা যায় তারা যথাসাধ্য চেষ্টা করেছেন, কিছু ভুলত্রুটি তো থাকতেই পারে।  

আরেক প্রশ্নের জবাবে কাদের সিদ্দিকী বলেন, যতদিন নির্বাচন কমিশন থাকবে প্রতিমুহূর্তে তাকে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ফেল করলে তার কোনো দায় নেই।  

সুষ্ঠু ভোটের দায়িত্ব কি কেবল নির্বাচন কমিশনের এমন প্রশ্নের জবাবে কাদের সিদ্দিকী আরও বলেন- না, না, না, না, একটা নির্বাচনকে যথাযথ সুন্দর করার প্রধান দায়িত্ব নির্বাচন কমিশনের, তার চাইতেও আমার কাছে মনে হয় যারা রাজনৈতিক দল, জনসাধারণ, ভোটার ও সরকারের। তফসিল ঘোষণার পরে সরকারেরও সরকার হচ্ছে নির্বাচন কমিশন। অনেকে তার সেই ব্যক্তিত্ব, নেতৃত্ব দেখাতে পারে, অনেকে আবার পারে না। আমার বিশ্বাস এ কমিশন এখন সেই নেতৃত্ব দেখাতে পারবে।

বঙ্গবন্ধুকে নিজের রাজনৈতিক পিতা দাবি করা কাদের সিদ্দিকী অন্য আরেক প্রশ্নের জবাবে বলেন, অসম্ভব বলে কিছু নেই। নির্বাচন কমিশনেরও এগিয়ে আসতে হবে এবং মানুষকেও একটু এগিয়ে আসতে হবে। নির্বাচনে আগ্রহ সৃষ্টি করতে রাজনৈতিক দলগুলোকেও ভূমিকা রাখতে হবে। বিএনপি এখানে বড় কথা নয়। বিএনপি, আওয়ামী লীগ বা অন্যান্য দল, কোনোটাই বড় কথায় নয়। যদি মানুষের মধ্যে নির্বাচনী মনোভাব সৃষ্টি করা যায়, তাহলে কোনো রাজনৈতিক দল বড় কথা নয়।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মে ১৬, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।