ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘ইন্নালিল্লাহ’র পরিবর্তে কি ‘জয় বাংলা’ বলতে হবে, প্রশ্ন রিজভীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
‘ইন্নালিল্লাহ’র পরিবর্তে কি ‘জয় বাংলা’ বলতে হবে, প্রশ্ন রিজভীর

ঢাকা: বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, “ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন বলার কারণে যদি আওয়ামী লীগ-ছাত্রলীগের অনেক নেতাকর্মীকে বহিষ্কার করা হয়, প্রধানমন্ত্রীর কাছে আমার প্রশ্ন—তাহলে কি ‘ইন্নালিল্লাহ’র পরিবর্তে ‘জয় বাংলা’ বলতে হবে?”

মঙ্গলবার (২২ আগস্ট) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদ রবিনসহ দলটির নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, “সংবাদমাধ্যমে দেখছি, মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদী সাহেবের মৃত্যুতে ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন আওয়ামী লীগের অনেক নেতাকর্মী পড়েছেন এবং এটা পড়ার কারণে আওয়ামী লীগের, ছাত্রলীগের অনেক নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে।

আমার কথা হলো, আমি ব্যক্তিগতভাবে পছন্দ করি আর না করি আমাদের ধর্মের একটি বিষয় আছে, এটি একটি কালচার। কারো মৃত্যু সংবাদ শুনলে ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন পড়তে হয়। আওয়ামী লীগের অনেক নেতাকর্মী এটি পড়েছেন। এই কারণে এখন প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন—আপনি কি সাঈদীর জন্য ইন্নালিল্লাহি পড়াতে বহিষ্কার করলেন? তাহলে কি ইন্নালিল্লাহির পরিবর্তে জয় বাংলা বলতে হবে? এইটা একটা বড় প্রশ্ন, জয় বাংলা বলেনি বলে বহিষ্কার করলেন। ”

প্রধানমন্ত্রীর কঠোর সমালোচনা করে বিএনপির এই মুখপাত্র বলেন, “অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরেকটি প্রতিহিংসার জায়গা বিএনপি এবং জিয়া পরিবার। গতকাল একজন প্রধানমন্ত্রী হয়ে যে সমস্ত কথা বলেছেন, সেটা কি একজন প্রধানমন্ত্রী বলতে পারেন? জিয়া পরিবার নিয়ে বলেছেন, বিএনপিকে নিয়ে বলেছেন। আমি অবৈধ প্রধানমন্ত্রীকে বলতে চাই, এই দেশে যদি গুমের প্রতীক হয়ে থাকে, সেটি হলো আওয়ামী লীগ, খুনের প্রতীক আওয়ামী লীগ, অপহরণের প্রতীক আওয়ামী লীগ। এই দেশে প্রথম ক্রসফায়ারের প্রতীক আওয়ামী লীগ। এই ধারা এখনো বন্ধ হয়নি, চলছে। গুম, খুন, অপহরণের জন্য একমাত্র দায় আওয়ামী লীগের এবং যারা তাদের নেতৃত্ব দিয়েছেন তাদের। ”

রিজভী আরও বলেন, “শেখ হাসিনা আপনার হাতে মিডিয়া, আদালত, আইনশৃঙ্খলা বাহিনী সবকিছু ব্যবহার করেছেন গণতন্ত্রের পক্ষের কর্মীদের বিরুদ্ধে। কিন্তু এগুলো করে কোনো লাভ হবে না, আপনার সিংহাসন থাকবে না। জগগণের উত্তাল আন্দোলনের মাধ্যমে আপনার পতন অনিবার্য। ”

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
টিএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।