ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

সরকার বিচার বিভাগকেও দলীয়করণ করে ফেলেছে: মিনু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
সরকার বিচার বিভাগকেও দলীয়করণ করে ফেলেছে: মিনু

রাজশাহী: দেশের গণতন্ত্র নষ্টের মতো বিচার বিভাগকেও সরকার দলীয়করণ করে ফেলেছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু।  

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী মহানগর বিএনপির দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

 

মিনু বলেন, এখন বাদী পক্ষ মামলা পরিচালনা না করতে চাইলেও আদালত তা আমলে না নিয়ে বিচার পরিচালনা করছেন। শুধু তাই নয়, জামিনযোগ্য মামলাগুলোতেও বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের জামিন না দিয়ে কারাগারে পাঠাচ্ছেন। এগুলো থেকে বেরিয়ে আসার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করেন তিনি।

এ সময় মিনু বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বিএনপির রাজশাহী জেলা শাখার আহ্বায়ক আবু সাইদ চাঁদকে নিঃশর্ত মুক্তি ও ন্যায় বিচার পাওয়ার দাবি জানান।

তিনি বলেন, রাজশাহী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে বিচারাধীন মামলায় আবু সাঈদ চাঁদের পক্ষের আইনজীবীরা লিখিতভাবে অনাস্থা জ্ঞাপন করেছেন। সোমবার (১১ সেপ্টেম্বর) তারা এ অনাস্থা জ্ঞাপন করেন। সেইসঙ্গে তারা এ মামলা অন্য আদালতে স্থানান্তরের দাবি জানান। তারা উল্লেখ করেন অত্র আদালতে মামলা নম্বর-সিআর-২৬২/২০০৭ (চারঘাট) মামলাটি বিচারাধীন রয়েছে। কিন্তু এ আদালতে গত ১৩ জুলাই বাদী মাসুদ রানা আদালতে উপস্থিত হয়ে লিখিত দরখাস্ত সহকারে মামলাটি প্রত্যাহারের আবেদন করেন।

আদালত ওই তারিখে বাদীর জবানবন্দি গ্রহণ করেন। কিন্তু অদ্যাবধি মামলাটি প্রত্যাহারের আদেশ তিনি দেননি। পরে গত ২৫-০৭-২০২৩, ১৮-০৮-২০২৩, ২১-০৮-২০২৩, ২৭-০৮-২০২৩, ৩১-০৮-২০২৩, ০৭-০৯-২০২৩ ও ১১-০৯-২০২৩ তারিখে এ মামলার বাদী বা কোনো সাক্ষীই বিজ্ঞ আদালতে হাজিরা দেননি। এ সমস্ত কারণ উল্লেখ করে মামলাটি বাদী ও সাক্ষীদের অনুপস্থিতির কারণে খারিজের জন্য আবু সাঈদ চাঁদের পক্ষে নিযুক্ত আইনজীবীরা আবেদন করেন। আইনজীবীরা আরও উল্লেখ করেন যে, মামলার ধারাগুলো আপসযোগ্য ও প্রত্যাহার যোগ্য। এরপরও মামলাটি প্রত্যাহারের আবেদন না মঞ্জুর হচ্ছে।

সংবাদ সম্মেলনে বিএনপি রাজশাহী জেলা শাখার সদস্য সচিব অধ্যাপক বিশ্বনাত সরকার, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপির সদস্য দেবাশিষ রায় মধু, মহানগর বিএনপি যুগ্ম আহ্বায়ক ওয়ালিউল হক রানা, জেলা বিএনপির সদস্য রায়হানুল আলম রায়হান, গোলাম মোস্তফা মামুন, তোফায়েল হোসেন রাজু, জাকিরুল ইসলাম বিকুল, জেলা যুবদলের আহ্বায়ক মাসুদুর রহমান সজনসহ বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।