ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পুলিশ দেশকে রক্তাক্ত জনপদে পরিণত করেছে: ফখরুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
পুলিশ  দেশকে রক্তাক্ত জনপদে পরিণত করেছে: ফখরুল ফাইল ছবি

ঢাকা: বিচার বিভাগের স্বাধীনতা ও ফরমায়েশি রায়ের বিরুদ্ধে আদালত প্রাঙ্গণে বিএনপিপন্থী আইনজীবীদের ওপর হামলায় তীব্র নিন্দা জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তিনি এ নিন্দা জানান।

বিএনপি মহাসচিব বলেন, দেশ এখন ভয়াবহ দুঃশাসনের যাঁতাকলে পিষ্ট। আজ আদালত প্রাঙ্গণে বিএনপিপন্থী দেশের বিশিষ্ট আইনজীবীদের শান্তিপূর্ণ মিছিলের ওপর সরকারি মদদে পুলিশ হামলা চালিয়ে সরকার আবারও এক ঘৃণ্য দৃষ্টান্ত স্থাপন করল। আইনকে হাতের মুঠোয় নিয়ে পুলিশ বাহিনী দেশকে এখন রক্তাক্ত জনপদে পরিণত করেছে। প্রতিবাদী আইনজীবীদের ওপর নগ্ন হামলায় অবৈধ সরকার এক অশুভ বার্তা দিল।  

তিনি বলেন, আজ পুলিশের এই হামলার মধ্য দিয়ে অবৈধ সরকারের হিংস্র আগ্রাসনের আরও একটি রূপের বহিঃপ্রকাশ ঘটল। সরকারের পায়ের তলা থেকে মাটি সরে গেছে। জনসমর্থনহীন এই সরকার হিতাহিত—বিবেচনাহীন। অন্তহীন ক্ষমতালিপ্সার জন্য এরা জনগণের বদলে সন্ত্রাসকেই ভরসা করছে বেশি। আদালত প্রাঙ্গণেই যদি দেশের আইনজীবীদের ওপর এমন হামলা হয়, তাহলে অন্যত্র কী পরিস্থিতি হতে পারে, সেই ভাবনা দেশবাসীকে উদ্বিগ্ন করে তুলেছে।  

বিবৃতিতে ফখরুল বলেন, পুলিশ এখন শুধুমাত্র বিএনপিসহ বিরোধী দলীয় নেতাকর্মীদেরই নয়, তারা এখন টার্গেট করেছে বিএনপিপন্থী আইনজীবীদেরকেও। আইনজীবীদের কণ্ঠে প্রতিবাদী আওয়াজ উচ্চারিত হয়, আর এতে অবৈধ সরকারের ভিত্তি নড়ে ওঠে বলেই আজ আদালত প্রাঙ্গণে আইনজীবীদের ওপর বর্বরোচিত হামলা চালানো হয়েছে। এই হামলা পূর্বপরিকল্পিত এবং সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে আশকারা দেওয়া হয়েছে।

তিনি অবিলম্বে এই ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন এবং পুলিশের হামলায় আহত আইনজীবীদের আশু সুস্থতা কামনা করেন।  

সরকার পতনের এক দফা দাবি এবং খালেদা জিয়ার মুক্তির দাবিতে ইউনাইটেড ল'ইয়ার্স ফ্রন্ট আয়োজিত ঢাকা বার থেকে আইনজীবীদের পদযাত্রা কর্মসূচিতে বাধা দেয় পুলিশ। এক পর্যায়ে তা সংঘর্ষে রূপ নেয়। লাঠিচার্জে শতাধিক আইনজীবী আহত হন।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
টিএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।