ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

উসকানি দিচ্ছে সরকার, পা দেবে না বিএনপি: ফখরুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
উসকানি দিচ্ছে সরকার, পা দেবে না বিএনপি: ফখরুল নয়াপল্টনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এক দফা দাবি আদায়ে শনিবারের মহাসমাবেশ হবে সম্পূর্ণ শান্তিপূর্ণ। সরকারের পক্ষ থেকে বাড়াবাড়ি করলে তার দায় সরকারকে নিতে হবে।

কোনো ধরনের উসকানিতে পা দেবে না বিএনপি।  

শুক্রবার (২৭ অক্টোবর) সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনের তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, রাষ্ট্রের সব সমস্যার মূলে নির্বাচন। নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন ব্যবস্থা ফিরিয়ে আনা সম্ভব নয়। আর সুষ্ঠু নির্বাচন না হলে দেশের অর্থনীতি থেকে শুরু করে সব সমস্যার সমাধান সম্ভব হবে না।

তিনি বলেন, অবিলম্বে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে হবে। সেই সরকার স্বাধীন নির্বাচন কমিশন গঠন করবে। কেবলমাত্র সেই নির্বাচন কমিশনের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব। আর এসব দাবি আদায়ে শনিবার কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। সেই মহাসমাবেশ সম্পূর্ণ শান্তিপূর্ণ হবে।

ফখরুল বলেন, এক দফা দাবি আদায়ের ইতোমধ্যে আমরা অনেক সভা-সমাবেশ করেছি শান্তিপূর্ণভাবে। সরকারের পক্ষ থেকে শান্তিপূর্ণ এই সমাবেশ বাধাগ্রস্ত করতে বিভিন্ন ধরনের উসকানি দেওয়া হচ্ছে। পাড়া মহল্লা, জেলা, উপজেলায় নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে।

তিনি বলেন, সরকার আদালত ব্যবহার করে তড়িৎ গতিতে বিএনপি নেতাকর্মীদের মামলা নিষ্পত্তি করছে। নেতারা নির্বাচনে যাতে অংশগ্রহণ করতে না পারেন, সেজন্য ষড়যন্ত্রমূলক মামলায় সাজা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা আশা করি, সরকারের শুভবুদ্ধির উদয় হবে। অবিলম্বে আন্দোলনকারীদের দাবি মেনে নিয়ে নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠন করবে।

সমগ্র জাতি নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনের দাবিতে রাস্তায় নেমে এসেছে উল্লেখ করে ফখরুল বলেন, এবারের নির্বাচন ১৮ আর ১৪ সালের মতো হবে না। জনগণ তা মেনে নেবে না।  

তিনি বলেন, সরকার চায় না অংশগ্রহণমূলক নির্বাচন হোক। এ কারণে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে ভয় পায়। তবে সরকার অতীতের মতো আর সে সুযোগ পাবে না। সরকার জোর করে ক্ষমতায় টিকে রয়েছে। সরকার নির্বাচনকে রাষ্ট্রীয় বাহিনী ব্যবহার করে বারবার ক্ষমতায় টিকে থাকছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ভাইস-চেয়ারম্যান মীর নাছির উদ্দিন, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩ 
টিএ/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।