ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

৭ জানুয়ারির তামাশা বয়কট করতে হবে: সাকি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
৭ জানুয়ারির তামাশা বয়কট করতে হবে: সাকি ছবি: শাকিল আহমেদ

ঢাকা: গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, আমাদের সবাইকে একসঙ্গে রাজপথে নামতে হবে। ৭ জানুয়ারি যে তামাশা সেটা বর্জন করতে হবে, বয়কট করতে হবে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর)  জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ আয়োজিত  ‘একতরফা ভোট বর্জন করুন’ শীর্ষক গণসংযোগ ও সমাবেশে তিনি এসব কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, আমাদের এ মুহূর্তের যে আহ্বান সেটা হচ্ছে এ একতর‍ফা ভোট, তামাশার নির্বাচন এটা বর্জন করুন, বয়কট করুন৷ আমরা পরিষ্কার করে বলেছি এ তামাশার নির্বাচনে মানুষের ভোটাধিকার হরণ করার নির্বাচনে বাংলাদেশের কোনো দেশপ্রেমিক মানুষ ভোট দিতে পারে না। বাংলাদেশের বর্তমান ও ভবিষ্যতের প্রতি, এ দেশের নাগরিকদের প্রতি,  এ দেশের ভবিষ্যৎ প্রজন্মের প্রতি যদি সামান্য অঙ্গীকার আমাদের থাকে তাহলে আমরা কেউ এ ভোটকে সহযোগিতা করতে পারি না। এ ভোটকে আমরা জায়েজ করতে পারি না। কাজেই আজকের এ তামাশার নির্বাচন, প্রহসনের নির্বাচন,  জনগণের ভোটাধিকার হরণ করার নির্বাচন যারা হরণ করছে, এ অবৈধ সরকারকে আমরা সবদিক থেকে অসহযোগিতা করার জন্য দেশের মানুষকে বলছি।

তিনি বলেন, এখন দমন-পীড়ন কতে লাভ হবে না। দমন-পীড়ন জায়েজ করার জন্য এখন ভয়ংকর পথ বেছে নিয়েছে। তারা একটির পর একটি নাশকতা করছে। ট্রেনে আগুন দিয়ে মা আর শিশুকে কী নির্মমভাবে আগুনে পুড়িয়ে মেরেছে। এ কাজগুলো ঘটিয়ে বিরোধী দলের ওপর দায় চাপাচ্ছে। এগুলোতো আগেও করেছেন, এখন মানুষ এগুলো আর বিশ্বাস করে না। বিরোধী দলের ওপর দায় চাপিয়ে আপনারা সবাইকে গ্রেপ্তার করবেন ক্র‍্যাক ডাউন করবেন মানুষ সেটা বিশ্বাস করে না। মানুষ আপনাদের চাল ধরে ফেলেছে। এসব নাশকতা যে সরকারি মদদে বিভিন্ন সংস্থার লোকদের দিয়ে করানো হচ্ছে এটা পরিষ্কার।  

ট্রেনে আগুনের কথা উল্লেখ করে তিনি বলেন, ট্রেনে আগুন লেগেছে এয়ারপোর্টের ওপারে। তারপর ১২ কিলোমিটার চলে ট্রেন তেজগাঁও চলে আসলো। মাঝে ক্যান্টনমেন্ট স্টেশন পড়ল কিন্তু কেউ এ ট্রেন থামাতে পারলো না। মানুষ পুড়ে পুড়ে মরল। এ হচ্ছে  বাংলাদেশ ! কারণ ওদের (আওয়ামী লীগ)  আগুনে পোড়া মানুষ দরকার। সেটা ব্যবহার করে তারা বিরোধী দলকে দমন-পীড়ন করা দরকার। এ নাশকতার পথ আজকে সরকার বেছে নিয়েছে। আমরা ভয়ংকর পরিস্থিতির মধ্যে আছি। এ দেশকে রক্ষা কর‍তে হলে দেশের সমস্ত জনগণকে রাজপথে নামতে হবে, জনগণকে বৃহত্তর ঐক্যে আসতে হবে।

পরবর্তী কর্মসূচির কথা জানিয়ে সাকি বলেন, আগামীকাল আমরা গণসংযোগ করব। আগামী পরশুদিন আমরা গণ মিছিল করব এবং সেখান থেকে আমরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।