ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

বরিশালের তিন আসনে ট্রাকই টেনশনের কারণ নৌকা ও লাঙ্গলের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
বরিশালের তিন আসনে ট্রাকই টেনশনের কারণ নৌকা ও লাঙ্গলের

বরিশাল: বরিশাল জেলার তিনটি আসনে স্বতন্ত্র প্রার্থীর ট্রাক প্রতীক এখন টেনশনের কারণ হয়ে দাঁড়িয়েছে নৌকা ও লাঙ্গল প্রতীকের প্রার্থীদের জন্য।

বরিশাল-৩, ৫ ও ৬ আসনে এখন নৌকা ও লাঙ্গল প্রতীকের মূল প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে স্বতন্ত্র প্রার্থীর প্রতীক।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে দলীয় সিদ্ধান্তে জাতীয় পার্টির (জাপা) জন্য নৌকা প্রতীকের প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলেও এখন সেখানে লাঙ্গল প্রতীকের প্রার্থী গোলাম কিবরিয়া টিপুর প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে স্বতন্ত্র প্রার্থী মো. আতিকুর রহমান। যিনি আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়েও পাননি, তবে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে ট্রাক প্রতীক নিয়ে নির্বাচনের মাঠ চষে বেড়াচ্ছেন। যার মধ্য দিয়ে লাঙ্গলের এ আসনে কম নেতাকর্মী ও সমর্থক জোগাননি আতিক। শীতের এ সময়টাতে কুয়াশাচ্ছন্ন ভোর থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত এ প্রার্থী ভোটারদের দ্বারে দ্বারে ছুটে বেড়াচ্ছেন বলে জানিয়েছেন স্থানীয়রা।  

আর ট্রাক প্রতীকের মো. আতিকুর রহমানের মতে, দক্ষিণাঞ্চলে যত উন্নয়ন হয়েছে তা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে হয়েছে। দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের চাকা ঘুরিয়ে দিতে পদ্মাসেতু, পায়রা বন্দরসহ নানান উন্নয়ন এ সরকারের আমলেই হয়েছে। তবে কী কারণে যেন গত ৫ বছরে নদী বেষ্টিত বাবুগঞ্জ-মুলাদী উপজেলার এ আসনের গ্রামীণ জনপদগুলোতে অবকাঠামোগত তেমন কোনো উন্নয়ন হয়নি। নদী ভাঙন আর গ্রামীণ জনপদের ভাঙাচোরা রাস্তাঘাট নিয়ে এখনও বিপাকে সাধারণ মানুষ।  

তিনি বলেন, ভোটের পর আর কেউ এলাকায় থাকে না, জনগণের খোঁজ নেয় না। এ অভিযোগের কারণে জনগণের সেবা করার জন্য তাদের প্রতিনিধি হয়ে নির্বাচনে প্রার্থী হয়েছি। এবার আর ভোট নিয়ে টালবাহানা করার সুযোগ নেই। কারণ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাই যোগ্যতা প্রমাণের জন্য স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগ দিয়েছেন। এ আসনে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হলে তিনি বিজয়ী হবেন বলেও প্রত্যাশা করেন।  

একইভাবে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে না পাওয়ায় কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ বিষয়ক উপ-কমিটির সদস্য বরিশাল-৫ (সদর) আসনের ট্রাক প্রতীকের প্রার্থী নির্বাচনী প্রচারণার মাঠে বেশ উত্তাপ ছড়িয়েছেন। তিনিও দিন-রাত ভোটারদের কাছে গোটা উপজেলা জুড়ে ছুটে বেড়াচ্ছেন।  

এরইমধ্যে উঠান বৈঠক ও সভাগুলোতে নারীদের অংশগ্রহণ বিরোধী শিবিরের কপালে চিন্তার ভাজ ফেলেছে। নৌকা প্রতীকের প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে নির্বাচনী প্রচারণায় বাধা, কর্মীদের মারধর, নারী কর্মীদের নিপীড়ন ও জীবন নাশসহ বিভিন্ন ধরনের হুমকি দেওয়ার অভিযোগ তুলেছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. সালাহউদ্দিন রিপন। গত ২১ ডিসেম্বর থেকে একের পর এক এসব অভিযোগ করে যাচ্ছেন তিনি।

সালাহউদ্দিন রিপন বলেন, মানুষ পরিবর্তন চায়। আর আমার পক্ষে ভোটারদের গণজোয়ার দেখে নৌকা প্রতীকের কর্মী-সমর্থকরা এসব করছেন। প্রতিটি ঘটনা আমি নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে লিখিত ও মৌখিকভাবে জানিয়েছি।  

এদিকে সালাহউদ্দিন রিপন তার নামটাকে জাহির করার জন্য মিডিয়াতে বিভিন্ন কথা বলছে বলে অভিযোগ করেছেন নৌকার প্রার্থী জাহিদ ফারুক।  

তিনি বলেন, সম্প্রতি তার নাম তো কেউ শোনেননি, তাই সালাহউদ্দিন রিপন নিজের নামটাকে প্রচার করার জন্য প্রেস ব্রিফিং করে আমাদের ওপর দোষ চাপাচ্ছেন। গত পাঁচ বছর ধরে এ আসনের সংসদ সদস্য ছিলাম আমি, কেউ দেখেছেন আমি বা আমার কর্মীরা কারও সাথে মারামারি করেছেন। তাহলে এখন কেন হঠাৎ তারা এটা করবে।  

অপরদিকে বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনেও ১০ প্রার্থীর মধ্যে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শামসুল আলম প্রচারণার মাঠ অনেকটাই নিজের নিয়ন্ত্রণে বাগিয়ে এনেছেন। নৌকার সমর্থকদের অভিযোগ, স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারা নৌকার প্রার্থী আবদুল হাফিজ মল্লিকের সঙ্গে না থেকে গোপনে ও প্রকাশ্যে কাজ করছেন ট্রাক প্রতীকের প্রার্থীর পক্ষে।  

যদিও নৌকার প্রার্থী আবদুল হাফিজ মল্লিক বলছেন, মাঠপর্যায়ে নৌকার অনেক সমর্থন রয়েছে। মানুষ অপেক্ষায় আছেন কখন নৌকায় ভোট দেবেন। আর এগুলো দেখেই হয়তো প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ভীত হয়ে ভিত্তিহীন অভিযোগ দিয়ে যাচ্ছেন।  

আর ট্রাক প্রতীকের প্রার্থী মোহাম্মদ শামসুল আলম বলেন, মানুষ আমাকে ভালোবাসে বিধায় পর পর তিনবার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত করেছেন। আমি নির্বাচনের সময় হলেই এখানে আসি না, সবসময় এখানকার মানুষের সঙ্গে থাকি বলেই তারা আমাকে সমর্থন দিয়েছেন।

অপরদিকে সংসদ সদস্য ও দ্বাদশ সংসদ নির্বাচনে লাঙ্গল প্রতীকের প্রার্থী নাসরিন জাহান রতনা আওয়ামী লীগের এ কোন্দলকে কাজে লাগাতে চান।  

তবে নৌকার পাশাপাশি স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী বলছেন, দলীয় কেউ সংসদ সদস্য না হওয়ায় দক্ষিণাঞ্চলের উন্নয়নের সঙ্গে বাকেরগঞ্জ তাল মিলিয়ে এগোতে পারেনি। তাই বাকেরগঞ্জের উন্নয়নে তাদের ভোট দেবেন ভোটাররা।  

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।