ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

রাস্তা-ঘাট উন্নয়নসহ ৭ দফা ইশতেহার ঘোষণা ডালিয়ার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
রাস্তা-ঘাট উন্নয়নসহ ৭ দফা ইশতেহার ঘোষণা ডালিয়ার

রাজশাহী: শিক্ষা-সংস্কৃতি ও রাস্তা-ঘাট উন্নয়নসহ সাত দফা ইশতেহার ঘোষণা করেছেন রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য পদপ্রার্থী শাহনেওয়াজ আয়েশা আক্তার জাহান ডালিয়া।  

রোববার (৩১ ডিসেম্বর) রাজশাহীর নানকিং দরবার হলে তিনি তার এ নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপকমিটির সদস্য শাহনেওয়াজ আয়েশা আক্তার জাহান ডালিয়া তার নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। এর অংশ হিসেবে আজ তিনি তার নির্বাচনী আসনে শিক্ষার গুণগতমানসহ সাত দফা ইশতেহার ঘোষণা করেন।

এ সময় নির্বাচনী প্রতিশ্রুতি ব্যক্ত করে তিনি বলেন, শিক্ষাবান্ধব পরিবেশ গঠনের মাধ্যমে শিক্ষার গুণগতমান উন্নয়ন, শিক্ষার্থীদের সুশিক্ষার মাধ্যমে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলাই আমার একমাত্র লক্ষ্য। স্কুল-কলেজ-মাদরাসার অবকাঠামোগত উন্নয়ন করতে চাই। প্রয়োজনীয় ক্ষেত্রে স্কুল-কলেজ সরকারিকরণ, এমপিওভুক্ত করার কার্যকর পদক্ষেপ গ্রহণ করবো। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ নিশ্চিতকরণের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক সুরক্ষা করবো। গরিব, দুস্থ, মেধাবী শিক্ষার্থীদের সরকারি সাহায্যের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে আরশাদ আলি শিক্ষা বৃত্তি ব্যবস্থা করতে চাই। সাক্ষরতার হার শতভাগ উন্নীত করে গোদাগাড়ী-তানোরকে শতভাগ শিক্ষিত ঘোষণা করার প্রতিশ্রুতি দিচ্ছি। এ ছাড়া নির্বাচিত হলে সরকারি বরাদ্দের সঠিক ব্যবস্থাপনা করে প্রথমেই কর্মমুখী শিক্ষায় জোর দিয়ে দুই উপজেলায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের ব্যবস্থা করবো।

ডালিয়া বলেন, প্রয়োজনীয় প্রশিক্ষণে মানবসম্পদের দক্ষতা উন্নয়ন করে বিভিন্ন ক্ষেত্রে আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করা, ব্যবসার অনুকূল পরিবেশে সৃষ্টি পূর্ব কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা আমার অন্যতম প্রতিশ্রুতি। ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারি-বেসরকারি উদ্যোগে আইসিটিবিষয়ক প্রশিক্ষণ দেবো। ডিজিটাল বাংলাদেশ নির্মাণের সরকারি উদ্যোগে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেবো।

স্বাস্থ্য ও চিকিৎসা খাতকে আরও উন্নত করার কথা জানিয়ে তিনি বলেন, গোদাগাড়ী-তানোর অন্তর্গত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি হেলথ ক্লিনিকে স্বাস্থ্যসেবার মান বাড়ানোসহ সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে। প্রয়োজন অনুযায়ী অবকাঠামোগত উন্নয়ন, চিকিৎসক নিয়োগ, যন্ত্রপাতি সংগ্রহ, টেকনোলজিস্ট নিয়োগের মাধ্যমে স্বাস্থ্যসেবায় গুণগত পরিবর্তন করবো। প্রয়োজনীয় সংখ্যক অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করবো। এ ছাড়া গোদাগাড়ী-তানোরে আন্তর্জাতিকমানের হাসপাতাল নির্মাণসহ একটি উন্নত নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করবো।

রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট ও গ্রামের প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করার তাগিদ দিয়ে ডালিয়া বলেন, গোদাগাড়ী-তানোর প্রতিটি রাস্তা-ঘাট উন্নয়ন করে যোগাযোগ ব্যবস্থা উন্নতি করতে চাই।  

কৃষি নির্ভর গোদাগাড়ী-তানোর কৃষকের জীবনমান উন্নয়ন করার কথা জানিয়ে স্বতন্ত্র এ প্রার্থী বলেন, ন্যায্যমূল্যে সার, কৃষি যন্ত্রপাতি সহজলভ্য করা, কৃষকদের জন্য সরকারি বরাদ্দকৃত অনুদান সঠিকভাবে বণ্টন নিশ্চিত করা হবে। এ ছাড়া প্রয়োজনীয় ক্ষেত্রে কৃষকদের জন্য ব্যাংক ঋণের ব্যবস্থা করা হবে। আমি আদিবাসীদের সম-অধিকার প্রতিষ্ঠা করতে চাই। এ ছাড়া প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা, বয়স্ক ভাতাসহ সব সরকারি অনুদানের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করবো।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।