ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শেখ হাসিনাকে বিশ্ব অর্থনৈতিক ফোরামের অভিনন্দন, বার্ষিক সভায় আমন্ত্রণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
শেখ হাসিনাকে বিশ্ব অর্থনৈতিক ফোরামের অভিনন্দন, বার্ষিক সভায় আমন্ত্রণ

ঢাকা: ৭ জানুয়ারির নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান অধ্যাপক ক্লাউস সোয়াব।

একই সঙ্গে মধ্য জানুয়ারিতে সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠেয় বিশ্ব অর্থনৈতিক ফোরামের ৫৪তম বার্ষিক সভায় যোগ দিতে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৯ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় ক্লাউস সোয়াব লেখেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আপনার দল ঐতিহাসিক জয় লাভ করায় আমার অভিনন্দন নিন। নতুন মেয়াদে আপনার এবং আপনার সহকর্মীদের সফলতা কামনা করি।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের নির্বাহী চেয়ারম্যান লেখেন, প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে শেখ হাসিনা সরকারকে পূর্ণ সমর্থন এবং শেখ হাসিনা ও তার সরকার সঙ্গে নিবিড় কাজ করতে বিশ্ব অর্থনৈতিক ফোরাম মুখিয়ে আছে।

১৫ থেকে ১৯ জানুয়ারি সুইজারল্যান্ডে দাভোসে অনুষ্ঠেয় বিশ্ব অর্থনৈতিক ফোরামের ৫৪তম বার্ষিক সভায় যোগ দিতে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান ক্লাউস সোয়াব।

তিনি বলেন, আপনাকে এ প্রচেষ্টায় সম্পৃক্ত করতে আমি সত্যিই উন্মুখ হয়ে আছি। আশা করি আপনাকে দাভোসে স্বাগত জানাতে পারব।

শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত করবে আশা প্রকাশ করে ক্লাউস সোয়াব বলেন, আপনার (শেখ হাসিনা) নেতৃত্ব নেওয়া সাহসী সংস্কারগুলো বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অবস্থানকে উন্নীত করতে সাহায্য করেছে। আমি আত্মবিশ্বাসী, আপনার নেতৃত্বে বাংলাদেশ তার অর্থনৈতিক সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে পারবে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা। সব মিলিয়ে বাংলাদেশের ইতিহাসে পঞ্চমবার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টি আসনের ফল পাওয়া গেছে। এর মধ্যে নৌকা প্রতীকে ২২৩টি আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের পর সবচেয়ে বেশি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। ৬২ আসনে স্বতন্ত্র প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে। যাদের প্রায় সবাই আওয়ামী লীগ নেতা।

এদিকে গত দুই মেয়াদে জাতীয় সংসদের প্রধান বিরোধী দলের আসনে বসা জাতীয় পার্টি শেষ পর্যন্ত ১১ আসনে জয় পেয়েছে।

এ ছাড়া আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিকদের মধ্যে জাসদ একটি, ওয়ার্কার্স পার্টি একটি এবং বিএনপির জোট থেকে বেরিয়ে আসা কল্যাণ পার্টি একটি আসনে জয় পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
এমইউএম/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।