ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ ইস্যুতে জয়কে জড়িয়ে যা বললেন সোহেল তাজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ ইস্যুতে জয়কে জড়িয়ে যা বললেন সোহেল তাজ তানজিম আহমেদ সোহেল তাজ ও সজীব ওয়াজেদ জয়

ঢাকা: জুলাই-আগস্টের ছাত্র-জনতার অভ্যুত্থানে পতন হয়েছে শেখ হাসিনার সরকারের। এরপর থেকেই আন্দোলনের মূল পরিকল্পনায় কে বা কারা ছিলেন তা নিয়ে আলোচনা চলছে।

 

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘে এক অনুষ্ঠানে আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ হিসেবে তার বিশেষ সহকারী  মাহফুজ আলমকে পরিচয় করিয়ে দেন। বিএনপি নেতাদের পক্ষ থেকে আন্দোলনের মাস্টারমাইন্ড বলা হচ্ছে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে। আর জামায়াতের আমির ডা. শফিকুর রহমান এই কৃতিত্ব দিচ্ছেন ছাত্র-জনতাকে।

এবার মাস্টারমাইন্ড ইস্যুতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট দিয়েছেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ছেলে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার ঝড় চলছে।

শনিবার (১২ অক্টোবর) রাতে দেওয়া পোস্টে সোহেল তাজ বলেন, “আজকে পত্রিকায় পড়লাম বিএনপির নেতা শামসুজ্জামান দুদু বলেছেন যে, ছাত্র-জনতার অভ্যুত্থানের ‘মাস্টারমাইন্ড’ তারেক রহমান। আবার জামায়াতের আমির শফিকুর রহমান সাহেব বলেছেন, এই গণঅভ্যুত্থানের কৃতিত্ব ছাত্র-জনতার, কোনো দলের নয়। আবার কিছুদিন আগে প্রধান উপদেষ্টা বলেছেন, এই গণঅভ্যুত্থানের ‘মাস্টারমাইন্ড’ হচ্ছে মাহফুজ। ”

পতন হওয়া সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রসঙ্গ টেনে সোহেল তাজ ওই পোস্টে আরও বলেন, “আশ্চর্য হবার কিছুই থাকবে না যদি কয়েকদিন পর শোনা যায় যে আসল ‘মাস্টারমাইন্ড’ হচ্ছেন সজীব ওয়াজেদ জয়। আমাদের সবার নিশ্চযই মনে আছে, বেচারা প্রিন্স চার্লসের কত বছরই না অপেক্ষা করতে হয়েছিল (ব্রিটেনের) রাজা হওয়ার জন্য। ”

সোহেল তাজের এই পোস্টে রোববার (১৩ অক্টোবর) বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ৫০ হাজারের বেশি রিঅ্যাকশন পড়েছে। শেয়ার হয়েছে দুই হাজার একশ’র মতো। আর মন্তব্য জমা পড়েছে ১৮ হাজার তিনশ’র বেশি। পোস্টে মন্তব্যের ঘরে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

আওয়ামী লীগের সরকারের পতনের পর থেকেই তাদের বিগত দিনের কর্মকাণ্ডের সমালোচনা করে আসছেন সোহেল তাজ। শেখ হাসিনা আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন বলেও অভিযোগ করেছেন তিনি। তার দাবি, প্রধানমন্ত্রী থাকাকালে দুই হাতে টাকা বানাতে বলতেন শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ