ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধুর সহপাঠী ছরওয়ার জান মিয়া আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪
বঙ্গবন্ধুর সহপাঠী ছরওয়ার জান মিয়া আর নেই ছরওয়ার জান মিয়া

ফরিদপুর: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহপাঠী ও ফরিদপুরের সাবেক সংসদ সদস্য এবং প্রবীণ আইনজীবী ছরওয়ার জান মিয়া ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহি...রাজিউন)।

বৃহস্পতিবার সকালে ফরিদপুর হার্ট ফাউন্ডেশন হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। ফরিদপুরের এই গুণী ও সর্বজন শ্রদ্ধেয় মানুষটি মৃত্যুকালে তিন পুত্র ও দুই কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পরিবার সূত্র জানায়, দীর্ঘদিন ধরে অ্যাডভোকেট ছরওয়ার জান বার্ধক্যজনিত রোগে ভূগছিলেন। বুধবার দিবাগত রাতে শ্বাসকষ্ট অনুভব করলে তাকে ফরিদপুর হার্ট ফাউন্ডেশন হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকাল পৌনে ৮টায় তার মৃত্যু হয়।

তিন দফায় নামাজে জানাজা শেষে শহরের আলীপুর কবরস্থানে দাফন করা হবে অ্যাডভোকেট ছরওয়ার জানকে।

অ্যাডভোকেট ছরওয়ার জান মিয়া ফরিদপুরের ভাঙ্গা উপজেলার সদরদী গ্রামে ১৯২৬ সালের ১ এপ্রিল জন্মগ্রহণ করেন। ভাঙ্গা হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন, রাজেন্দ্র কলেজ থেকে আইএ, কলকাতা ইসলামিয়া কলেজ থেকে বিএ এবং একই বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন তিনি।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি নিয়ে ১৯৫১ সালে ফরিদপুর আদালতে আইন পেশায় যোগ দেন।

কলকাতা ইসলামিয়া কলেজের বেকার হোস্টেলে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুমমেট ও ক্লাসমেট ছিলেন।

১৯৫৬ সালে তিনি ফরিদপুর পৌরসভার ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন ও ফরিদপুর জেলা বোর্ডের সদস্য পদ লাভ করেন। ছরওয়ারজান মিয়া ১৯৬২ সালে  পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ও ১৯৬৪ সালে পূর্ব পাকিস্তান আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। ছরওয়ার জান মিয়া পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য, পূর্ব পাকিস্তান আইন পরিষদের সদস্যসহ জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ফরিদপুর জেলা মুসলিম লীগের সাধারণ সম্পাদক এবং পাকিস্তান মুসলিম লীগের সদস্য ছিলেন। এছাড়া রাজনৈতিক জীবনে দীর্ঘদিন ফরিদপুর জেলা বিএনপির সভাপতি, ফরিদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি, ফরিদপুর আইন কলেজের অধ্যক্ষ, মুসলিম মিশনের সভাপতির দায়িত্ব পালন করেন।

সকালে তার মৃত্যুর খবর পেয়ে ফরিদপুরের দীর্ঘদিনের সহকর্মী, শিক্ষক, ছাত্র সুধীজন, আত্মীয় স্বজনেরা হাসপাতালে ভিড় করেন। পরে সেখান থেকে তার মরদেহ শহরের ঝিলটুলীর নিজ বাসভবনে নেওয়া হয়। সেখান থেকে গোসল  ও কাফনের কাপড় পরানো শেষে প্রথম নামাজে জানাজার জন্য তার প্রিয় কর্মস্থল ফরিদপুর জেলা আইনজীবী সমিতিতে আনা হয়। বেলা ১১টায় সেখানে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

সেখান থেকে তার মরদেহ নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি ভাঙ্গায়। বাদ যোহর ভাঙ্গা ঈদগাঁহ মাঠে ২য় নামাজে জানাজা শেষে বিকেলে ফরিদপুর শহরের অম্বিকা ময়দানে আনা হবে। সেখানে ফরিদপুরের বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষের শেষ শ্রদ্ধা ও ৩য় নামাজে জানাজা শেষে ছরওয়ার জান মিয়াকে শহরের আলীপুর কবরস্থানে দাফন করা হবে।

ছরওয়ার জানের মৃত্যুতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি, বিএনপির ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি একে আজাদসহ ফরিদপুরের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা শোক প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, জানুযারি ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।