ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

৫ জানুয়ারি আ’লীগের আনন্দ মিছিল

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
৫ জানুয়ারি আ’লীগের আনন্দ মিছিল

ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনের দ্বিতীয় বর্ষপূর্তি ৫ জানুয়ারি আনন্দ মিছিল ও শোভাযাত্রা করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পাশাপাশি রাজধানীসহ সারাদেশে সভা-সমাবেশও করবে দলটি।



আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ শনিবার (২ জানুয়ারি) বিকেলে বাংলানিউজকে এ কথা জানান।

তারা বলেন, গণতন্ত্র ও সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার এই দিবসটি যথাযথভাবে উদযাপন করা হবে।

আগামী ৫ জানুয়ারি (মঙ্গলবার) দশম জাতীয় সংসদ নির্বাচনের দুই বছর পূর্ণ হবে। ২০১৪ সালের ৫ জানুয়ারি এই নির্বাচন অনুষ্ঠিত হয়। তৎকালীন বিরোধী দল বিএনপিসহ কিছু রাজনৈতিক দল এই নির্বাচন বর্জন করে। বিএনপি শুধু বর্জনই নয়, এই নির্বাচনকে প্রতিহত করতে ধারাবাহিক আন্দোলনের কর্মসূচি দেয়। এই কর্মসূচিকে কেন্দ্র করে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়। বিএনপি-জামায়াত জোট লাগাতার হরতাল-অবরোধ কর্মসূচি দেয়।

তাদের কর্মসূচি চলাকালে যানবাহনে আগুন, ভাঙচুর, বোমাবাজি, বিভিন্ন স্থাপনায় আগুনসহ ধ্বংসাত্মক কর্মকাণ্ড ও নাশকতার ঘটনা ঘটে। এতে দেড় শতাধিক মানুষ প্রাণ হারান।

তবে, বিএনপি ওই নির্বাচন বর্জন করলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচনের ব্যাপারে কঠোর অবস্থান নেয়। সবধরনের বাধা উপেক্ষা করে ৫ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়।

আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, ওই নির্বাচন ছিলো গণতন্ত্র রক্ষার নির্বাচন, সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার নির্বাচন। আর এ কারণেই আওয়ামী লীগ ৫ জানুয়ারি গণতন্ত্র রক্ষা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। সেই বিবেচনায় গত বছর এই দিনে দেশব্যাপী কর্মসূচি গ্রহণ করে আওয়ামী লীগ। কিন্তু রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি এই দিন ‘কালো দিবস’ আখ্যায়িত করে পাল্টা কর্মসূচি দেয়। পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে প্রশাসন সব ধরণের সভা-সমাবেশ নিষিদ্ধ করে।

আওয়ামী লীগের নেতারা জানাচ্ছেন, এ বছরও দ্বিতীয় বার্ষিকীতে কর্মসূচি দিচ্ছে দলটি। ঢাকায় এই দিনে আনন্দ মিছিল ও সমাবেশ করবে আওয়ামী লীগ। সারাদেশেও অনরূপ কর্মসূচি থাকবে। যদিও এই দিন বিএনপিও কর্মসূচি দিয়েছে।

ক্ষমতাসীন দলের নেতারা বলছেন, অনেক কষ্ট ও রক্তের বিনিময়ে গণতন্ত্র ও সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা সম্ভব হয়েছে এই নির্বাচনের মাধ্যমে। তাই অবশ্যই এই দিবসটি যথাযথভাবে উদযাপন করা হবে।

এ বিষয়ে আফম বাহাউদ্দিন নাছিম বলেন, ওই নির্বাচন ছিলো গণতন্ত্র ও সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার নির্বাচন। এই দিন অবশ্যই সভা-সমাবেশের কর্মসূচি থাকবে।

ড. আব্দুস সোবহান গোলাপ বলেন, আমরা কর্মসূচি চূড়ান্ত করেছি। ৫ জানুয়ারি আনন্দ মিছিলের কর্মসূচি থাকবে। দ্রুতই সে কর্মসূচি ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।