ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

রাজনীতি

‘খালেদাকে মুক্ত করতে না পারা বিএনপির কলঙ্ক’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
‘খালেদাকে মুক্ত করতে না পারা বিএনপির কলঙ্ক’ রুহুল কবির রিজভী

ঢাকা: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য আমরা কিছুই করতে পারিনি মন্তব্য করে দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, অত্যন্ত বেদনার সঙ্গে বলতে চাই আমরা কী করেছি খালেদা জিয়ার মুক্তির জন্য? করতে পেরেছি আমরা? কিছুই করতে পারিনি। বিএনপির গৌরবময় ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা হাজারও সফলতা ও কৃতিত্বের মধ্যে খালেদা জিয়াকে মুক্ত করতে না পারা কলঙ্কময় একটি ক্ষত।

ব্যর্থতা আমার ব্যর্থতা আপনার ব্যর্থতা সবার। গ্লানি মোচনের দায়িত্ব আমাদের সবার।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে মওলানা ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি গঠিত মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী উদযাপন কমিটি আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ‘কি ভয়ংকর নির্যাতন, নিপীড়নের মধ্যে তিনি (খালেদা জিয়া) আজ গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে। সেদিন দলের পক্ষ থেকে অনেকেই বলেছে যে জায়গায় তাকে রাখা হয়েছে জেলখানায় সেখানে সাধারণ মানুষ থাকতে পারে না। সেখানে সারাক্ষণ বালু উড়ছে কিছুদিন পূর্বে তার একটি চোখে অপারেশন হয়েছে, যে চোখে অপারেশন হয়েছে সেই চোখের মধ্যে বালুগুলো পড়ছে। কত বড় একটি ভয়ঙ্কর যন্ত্রণা অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যে তাকে রাখা হয়েছে। নির্যাতন নিপীড়ন করতে করতে আজকে তিনি এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন।

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন প্রসঙ্গে রিজভী বলেন, ভদ্রতার কথা শুনেছেন কি যে অহংকার। ওরে বাপরে বাপ। যে আমাকে হত্যা করতে চেয়েছিল একুশে আগস্ট, আমার পরিবারের যাদেরকে হত্যা করা হয়েছে এর পেছনে মদদ রয়েছে। খালেদা জিয়া বা বিএনপি সরকারের এগুলোর পেছনে মদদ রয়েছে। এতে স্পষ্ট প্রমাণিত হয় এটি প্রতিহিংসা। এখানে আইন নেই, বিচার নেই, প্রতিহিংসার কারণে আজকের জমিদারের যে শাসন, জমিদারদের যারা খাজনা দিত না তাদের নিজস্ব কারাগারে রাখতেন। আজকে শেখ হাসিনা বাংলাদেশের কারাগারগুলোকে তার ব্যক্তিগত ওই ধরনের কারাগার বানিয়েছেন। তিনি তাদের প্রতি অসন্তুষ্ট তিনি তাদের প্রতি প্রতিহিংসায় ভুগবেন তারা কারাগারে ভুগবেন। এটা প্রতিনিয়ত তার কথার মধ্যে বেরিয়ে আসছে।  

তিনি আরও বলেন, খালেদা জিয়া কোনো অন্যায় করেননি তাকে সাজা দেওয়া যায় না। তিনি সাজা দিয়েছেন জোর করে তিনি সাজা দিয়েছেন প্রতিহিংসার বশবর্তী হয়ে। আর সেই সাজায় এখন তিনি অসুস্থ হয়ে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, আমরা বইয়ের মধ্যে পড়েছি মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর কৃষক আন্দোলনের কথা সেটা ভুলে যাওয়ার নয়। পাকিস্তান আন্দোলনের আমরা সবকিছুই জানি। আসাম মুসলিম লীগের সভাপতি তার যে ভূমিকা রয়েছে। অনেকে আমরা বলি ঐতিহাসিক লাহোর প্রস্তাবে ফজলুল হক এই প্রস্তাবটি করেছেন, কিন্তু এই প্রস্তাবটির সমর্থনকারী কে সেটা আমরা বলি না। এই প্রস্তাবটি করেছিলেন আসাম মুসলিম লীগের সভাপতি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী। মওলানা ভাসানী ইতিহাসের অংশ, মাওলানা ভাসানী নিজেই ইতিহাস।

বিএনপির ভাইস-চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানের সভাপতিত্বে এবং কৃষকদলের সাবেক কেন্দ্রীয় নেতা এসকে সাদীর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, শ্রমিক দলের আনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা দলের সাদেক আহমেদ খান, যুবদলের সুলতান সালাউদ্দীন টুকু, স্বেচ্ছাসেবক দলের আব্দুল কাদের ভূইয়া জুয়েল, ছাত্রদলের ইকবাল হোসেন শ্যামল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa