ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শেষ মুহূর্তে ঈদ বেচাকেনায় সরব রাজধানীর ফুটপাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
শেষ মুহূর্তে ঈদ বেচাকেনায় সরব রাজধানীর ফুটপাত ছবি: জি এম মুজিবুর

ঢাকা: ঈদকে সামনে রেখে শেষ মুহূর্তের কেনাকাটিতে ব্যস্ত নগরবাসী। সাধ্যের মধ্যে ভাল কিছু কিনতে নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্তরা ছুটে আসছেন রাজধানীর ফুটপাতের দোকানগুলোতে।

ঈদে সুলভ মূল্যে অল্প আয়ের মানুষের কেনাকাটার ভরসাস্থল ফুটপাত। তাই ঈদের কেনাকাটায় শেষ মুহূর্তে রাজধানীর ফুটপাতগুলোতে উপচে পড়া ভিড় দেখা গেছে।

শুক্রবার (২৯ এপ্রিল) মিরপুরের ১, ২, ১০, ১১ নং সেকশন, কাজীপাড়া শেওড়াপাড়ার মূল সড়কের পাশের ফুটপাতগুলোতে এমন দৃশ্য দেখা যায়।

রাজধানীতে বিপণি বিতানগুলোর পাশাপাশি কেনাকাটার জন্য অন্যতম স্থান ফুটপাতের দোকানগুলো।
ঈদকে কেন্দ্র করে মিরপুরের হোপ মার্কেটের ফুটপাতের দু’পাশের সারি সারি দোকানের সরু পথগুলো ক্রেতা সাধারণের ভিড়ে মুখরিত হয়ে আছে। যেটাকে নিম্ন আয়ের মানুষের প্রাণের বাজার বলে মন্তব্য করেন ফুটপাতের জুতা বিক্রেতা মো. মানিক।

তিনি বলেন, ঈদে পরিবারের জন্য কেনাকাটা করতে রাজধানীর দূর-দূরান্ত থেকে প্রতিদিন এখানে শত শত মানুষ আসছে। ঈদকে সামনে রেখে আমাদের বিক্রি ভালো হচ্ছে।

করোনার দুই বছরে ব্যবসায়ীরা অনেকটা ক্ষতির মুখে পড়েছেন। তবে বেচাকেনা যদি এরকম অব্যাহত থাকে তাহলে সেই ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে সক্ষম হবেন বলে জানান মিরপুরের ১০ নম্বর সেকশনের ফুটপাতে রেডিমেড কাপড় বিক্রেতা ওসমান মিয়া।
তিনি বলেন, মার্কেটের চাইতে এখানে পণ্যের দাম যেমন কম, তেমনি এক্সপোর্ট আইটেম জিন্স প্যান্ট, শার্ট, টি-শার্টসহ রকমারি আইটেম ক্রেতা তার পছন্দমত বেছে নিতে পারেন।

ঈদে জিন্স প্যান্ট, জিন্স শার্ট, টি-শার্ট, বাচ্চাদের সব ধরনের কাপড়, মহিলাদের শাড়ি, মেয়েদের জন্য রকমারি সালোয়ার কামিজ, ফ্রগ, পাঞ্জাবি, লুঙ্গি, পলো শার্ট, শার্ট, এক্সপোর্টের টুইল প্যান্ট ও শার্ট, স্যান্ডেল, বিভিন্ন ধরনের কেডস, ব্যাগ ও মহিলাদের প্রসাধনীসহ সব ধরনের প্রয়োজনী পণ্য এখানে পাওয়া যায় বলে জানান তিনি।

ঈদে বিশাল সম্ভার নিয়ে স্বল্প ও মধ্য আয়ের মানুষের প্রধান কেনাকাটার কেন্দ্রস্থল ফুটপাত বলে জানালেন ক্ষুদ্র ব্যবসায়ী মো.সোহেল।

তিনি বলেন, আগের তুলনায় এ বছর বেচাকেনা ভাল হচ্ছে। শুধু তাই নয়, অন্যান্য মার্কেটের তুলনায় আমাদের এখানে পণ্যের দাম কম- এ জন্য ক্রেতারা ভিড় করছেন বেশি।

ফুটপাতে জিন্স প্যান্ট কিনতে এসেছেন মিরপুরে সবজি বিক্রেতা দেলোয়ার মিয়া। তিনি বাংলানিউজে বলেন, গার্মেন্টসের এক্সপোর্ট আইটেমের প্যান্ট ফুটপাতে থেকে কিনলে দাম কিছুটা কম পাই তাই এখানে এসেছি। এছাড়া অন্যান্য পণ্যও অনেক সুলভ মূল্যে পাওয়া যায় বলে ঈদের আগে বরাবরই এখান থেকে কেনাকাটা করি।

মিরপুর-২ নম্বর সেকশনের ফুটপাতে  ঈদ কেনাকাটা করতে  আসা রিপন মিয়া বলেন, বাচ্চার জন্য ঈদের কাপড় কিনতে এসেছি। দাম কম এবং পছন্দমত কাপড় পাওয়া যায় এখানে। এ জন্য প্রতিবছরই পরিবারের বেশি ভাগ পণ্যই এখান থেকে ক্রয় করি।

পণ্যের দাম কিছুটা বেশি হওয়ার অভিযোগ করে তিনি বলেন, ক্রেতাদের ভিড় থাকায় ব্যবসায়ীরা ইচ্ছে করে পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। তবুও মানুষ কিনছে বলেও তিনি উল্লেখ করেন।

 এদিকে সাধ্যের মধ্যে ফুটপাতে এসে সাধ পূরণের সুযোগ পাওয়ায় ক্রেতাদের পণ্য কিনে খুশিমুখে বাড়ি ফিরতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
এসএমএকে/এমআমেজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।