ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আগামীতে ‘বৃহত্তর গণআন্দোলন’ হবে: ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, মে ২৭, ২০২২
আগামীতে ‘বৃহত্তর গণআন্দোলন’ হবে: ফখরুল ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকার পতনের লক্ষ্যে বিরোধী রাজনৈতিক দলের ঐক্যেই আগামীতে ‘বৃহত্তর গণআন্দোলন’ হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (২৭ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, একটা কথা আমি অনুরোধ করে বলতে চাই, যার যার অবস্থান থেকে আমাদের লড়াই করতে হবে, রাজনীতিকে উদ্ধার করতে হবে। অবশ্যই জাতিকে ঐক্যবদ্ধ করার জন্য আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ একমত হয়েছেন এবং কাজ করছেন। আমরা বিশ্বাস করি যে একটা রূপ দিতে পারবো। একটা বৃহত্তর গণআন্দোলন এই সরকারের পতনের জন্য শুরু করতে পারবো।

আগামী নির্বাচনের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, আমরা সবসময় বলে আসছি আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন সম্ভব নয়। এটা আমাদের কাছে পরীক্ষিত। ওরাই বলেছিল, কেয়ারটেকার সরকারের অধীনে নির্বাচনের কথা। তখন দেশনেত্রী বেগম খালেদা জিয়া সেটা মেনে নিয়ে কেয়ারটেকার সরকারের বিধান সংবিধানে সংযোজন করেন। এরা (আওয়ামী লীগ) কতটা প্রতারক, কতটা মুনাফেক যে সেই জায়গা থেকে সরে নিজেদের স্বার্থে দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করেছে। আজকে মানুষের ভোটাধিকার নেই, ভোট ব্যবস্থাই এখন নেই।

এই অবস্থা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান রেখে তিনি বলেন, আমরা কাজ শুরু করেছি। গণতন্ত্র ফিরে পেতে সব রাজনৈতিক জোট, সংগঠন, ব্যক্তি এবং জনগণ- সবার ঐক্যবদ্ধ প্রয়াসে যুদ্ধ শুরু করতে হবে। কোনো দল বা ব্যক্তিকে ক্ষমতায় বসানোর জন্য নয়। আমরা এই যুদ্ধ করছি সম্পূর্ণভাবে আমাদের দেশকে ফিরে পাবার জন্য। যেটা আমাদের নেতা তারেক রহমান বলেছেন- টেক ব্যাক বাংলাদেশ। যে বাংলাদেশ আমরা নির্মাণ করতে চেয়েছিলাম সেই বাংলাদেশ আমরা ফিরে পেতে চাই। আসুন এই আলোচনার মধ্য দিয়ে প্রতিজ্ঞা করি, এই দেশকে রাহুমুক্ত করা ছাড়া আমরা বাড়ি ফিরে যাবো না। আওয়ামী লীগকে সরিয়ে সত্যিকার অর্থেই একটি জনগণের সরকার প্রতিষ্ঠা করবো।

ফখরুল বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে। এটা সংবিধানে ছিল। এটাতে সবাই ভোট দিতে পারবে, সবাই তার মতামত প্রকাশ করতে পারবে। এটা আমাদের একমাত্র পথ। আমার বিশ্বাস এটাতে আমরা সফল হলে এই ভয়াবহ দানব মনোস্টারকে সরিয়ে জনগণের একটা সংসদ, জনগণের একটা রাষ্ট্র আমরা নির্মাণ করতে পারবো।

এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে ও মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফার সঞ্চালনায় আলোচনা সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, বিএনপির নিতাই রায় চৌধুরী, জামায়াতে ইসলামীর আবদুল হালিম, জাগপার খন্দকার লুতফর রহমান, ডিএলের সাইফুদ্দিন মনি, এনডিপির আবু তাহের, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, এলডিপির সাহাদাত হোসেন সেলিম, গণঅধিকার পরিষদের নুরুল হক নুর প্রমূখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, মে ২৭, ২০২২
এমএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad