ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ক্রটিমুক্ত না করে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত হতাশাব্যঞ্জক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
ক্রটিমুক্ত না করে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত হতাশাব্যঞ্জক

ঢাকা: ইভিএম পদ্ধতিকে ক্রটিমুক্ত না করে, দ্বাদশ জাতীয় নির্বাচনে তা ব্যবহারের সিদ্ধান্ত হতাশাব্যঞ্জক বলে উল্লেখ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

বুধবার (২৪ আগস্ট) পার্টির পলিটব্যুরো থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, দেশের রাজনৈতিক দলগুলোর বিভিন্ন প্রকার সংশয় ও ইভিএম পদ্ধতিকে ত্রুটিমুক্ত করার প্রস্তাবগুলো আমলে না নিয়ে নির্বাচন কমিশন (ইসি) দ্বাদশ সংসদ নির্বাচনে অর্ধেক আসনে ইভিএম ব্যবহারের যে সিদ্ধান্ত নিয়েছে তা নিতান্তই হতাশাব্যঞ্জক। বস্তুত, এর মধ্য দিয়ে ইসি হুদা কমিশনের সিদ্ধান্তকেই বহাল রাখল। এর জন্য ঘটা করে সংলাপের প্রয়োজন ছিল না।

বিবৃতিতে বলা হয়, ওয়ার্কার্স পার্টি নির্বাচনে ইভিএম ব্যবহারের সপক্ষে থাকার পরও এ পদ্ধতি সম্পর্কে সন্দেহ- অবিশ্বাস দূর করতে যেসব প্রস্তাব দিয়েছিল যথা ইভিএমএ ভোটার ভেরিয়েবল পেপার অডিট ট্রেইল (ভিত্তিপ্যাড) সংযুক্ত করা, যাতে ভোটার তার ভোটটি সঠিকভাবে দেওয়া হয়েছে কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে পারে। হাতের ছাপ না মেলার কারণে প্রিজাইডিং অফিসারদের হাতে কোন সংখ্যক ভোট সংরক্ষিত না রাখা, ব্যালট ও পেনিংয়ের সিঙ্গল আইডেন্টিফিকেশন পদ্ধতি বলে অন্য কারও উপস্থিত না থাকা ইত্যাদি কোনটাই আমলে নেয়নি। বরং এসব ত্রুটি রেখে এ যাবত ব্যবহৃত ইভিএম মেশিনই কেনার কথা বলেছে। এর ফলে ইভিএম ব্যবহারের সপক্ষে কোনো যুক্তি ভোটারদের বিশ্বাসযোগ্যতা পাবে না এবং নির্বাচন ও ভোট নিয়ে যে বিতর্ক চলছে তা অব্যহত থাকবে।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে বলা হয়, ইভিএম সম্পর্কে সন্দেহ ও অবিশ্বাস দূর করতে এসব বিষয়ে কার্যকর ব্যবস্থা নিলেই কেবল এ পদ্ধতি নিয়ে বিতর্ক নিরসন করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।