ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শর্তসাপেক্ষে আইজিপির ভিসা পাওয়া অবমাননাকর: বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
শর্তসাপেক্ষে আইজিপির ভিসা পাওয়া অবমাননাকর: বিএনপি গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির সংবাদ সম্মেলন

ঢাকা: জাতিসংঘ আয়োজিত পুলিশ প্রধানদের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আইজিপি ড. বেনজীর আহমেদকে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য শর্তসাপেক্ষে ভিসা পাওয়া বাংলাদেশের জন্য অবমাননাকর বলে মনে করছে বিএনপি।

শনিবার (২৭ আগস্ট) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব বলেন, সরকারের এই ধরনের দায়-দায়িত্বহীন ঔদ্ধত্যপূর্ণ আচরণ আন্তর্জাতিক সম্পর্ককে ঝুঁকির মধ্যে ফেলছে।

তিনি বলেন, গুম, খুন, বিনাবিচারে হত্যার ভয়ঙ্কর মানবাধিকার লঙ্ঘনের জন্য র‌্যাব এবং র‌্যাবের ৭ জন কর্মকর্তার ওপরে নিষেধাজ্ঞা দেওয়া পরে জাতিসংঘের পুলিশ প্রধানদের সম্মেলনে বাংলাদেশের ডেলিগেশনে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদের নাম রয়েছে। এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদকে যুক্তরাষ্ট্র শর্তসাপেক্ষে ভিসা দেওয়ায় জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। বাংলাদেশ সরকার জতিসংঘকে যে ডেলিগেশনের তালিকা দেয় সেখানে ইচ্ছাকৃতভাবে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করা হয়েছে।

তিনি বলেন, অবৈধ আওয়ামী লীগ সরকার ক্ষমতাকে নিরঙ্কুশ করার লক্ষ্যে বিরোধী দলের নেতাকর্মীদের গুম, খুন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের মত ভয়ঙ্কর মানবাধিকার লংঘনের নির্দেশদাতাদের একজন বেনজীর আহমেদকে এই তালিকাভুক্ত করে সরকার এই সব মানবাধিকার লঙ্ঘনকারীদের বৈধ্যতা দেওয়ার চেষ্টা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র শর্তসাপেক্ষে ভিসা দেওয়ায় ওই পুলিশ কর্মকর্তা জাতিসংঘের এই নির্দিষ্ট সম্মেলন ব্যতীত অন্য কোনো কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না। যুক্তরাষ্ট্রের সঙ্গে জাতিসংঘের ১৯৪৭ চুক্তি অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক নিষেধাজ্ঞাপ্রাপ্ত কোনো ব্যক্তি শুধু জাতিসংঘের সুনির্দিষ্ট সম্মেলনে যোগ দিতে পারবেন এবং তার অবস্থান সীমিত থাকবে জাতিসংঘের প্রাঙ্গণে।

বিএনপির মহাসচিব আরও বলেন, ভোলায় গুলি করে দুজনকে হত্যা, ঢাকা এবং কুমিল্লায় পুলিশের হেফাজতে দুজনের মৃত্যু ও সারা দেশে জ্বালানি তেল, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপির চলমান আন্দোলনে পুলিশ ও সরকারি দলের হামলাতে এটাই প্রতীয়মান হয় যে, সরকারের এই অপরিণামদর্শী ফ্যাসিবাদী সিদ্ধান্তের দায়দায়িত্ব কেবল সরকারকেই বহন করতে হবে। সত্য ও ন্যায়ের পথে জনগণের বিজয় অনিবার্য।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা,  আগস্ট ২৭, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।