ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

খালেদা জিয়ার জেলা ফেনীতে শক্ত অবস্থানে আ.লীগ, ঘুরে দাঁড়াতে মরিয়া বিএনপি

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
খালেদা জিয়ার জেলা ফেনীতে শক্ত অবস্থানে আ.লীগ, ঘুরে দাঁড়াতে মরিয়া বিএনপি

ফেনী: এক সময় নানা কারণে আলোচিত সমালোচিত ফেনীর রাজনীতি। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পৈতৃক এ জেলাকে একসময় বিএনপির শক্ত ঘাঁটি বলা হলেও দীর্ঘদিন ধরে এ জেলায় বিএনপির রাজনীতির প্রদীপ প্রায় নিবু-নিবু।

মাঠে তেমন দেখা মেলেনি নেতাকর্মীদের। মামলা-হামলার ভয়ে কোনোভাবে টিকে থাকার রাজনীতিতে নিজেদের মানিয়ে নিয়েছিলেন বিএনপির নেতাকর্মীরা।

অপরদিকে গত প্রায় দেড় দশকে এ জেলায় নিজেদের শক্ত অবস্থান বানাতে সক্ষম হয়েছে বলে মনে করেছে আওয়ামী লীগ। মাঠের নেতাকর্মীরা বলছেন দলীয় শৃঙ্খলা এবং শক্ত সংগঠনিক ভিত্তি বানাতে দারুণ সফলতা দেখিয়েছে দলটির জেলা নেতৃত্ব। পুরো জেলা নিয়ন্ত্রিত হচ্ছে একক নেতৃত্বে।

আওয়ামী লীগের দাবি, এ জেলায় এখন তাদের নিরুঙ্কুশ জন সমর্থন তৈরি হয়েছে।

এদিকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে এক সময়ের শক্ত এই ঘাঁটিতে ফের ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি। কিন্তু বিপরীত মেরুতে শক্ত অবস্থানে রয়েছে আওয়ামী লীগ। কোনোভাবেই তাদের সূদৃঢ় অবস্থান থেকে সরে দাঁড়াতে চাইছেন না তারা।  

বিএনপি কর্মসূচি দিলেই আওয়ামী লীগ থেকেও আসছে পাল্টা কর্মসূচি। এ নিয়ে ঘটছে হামলা-পাল্টা হামলার ঘটনা। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং বিএনপির একই সময়ে কর্মসূচি এবং উভয় দলের নানা রাজনৈতিক কার্যক্রমে রাজনীতির মাঠে ফের উত্তাপ ছড়াতে শুরু করেছে। এ প্রসঙ্গে দুই দলের জেলার শীর্ষ নেতারাও নিজেদের কর্মসূচি পালনে দৃঢ়তা এবং কোনো ধরনের ছাড় না দেওয়ার কথা বলছেন।

জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল বলেন, আমাদের কর্মসূচি আগে থেকেই নির্ধারণ করা হয়েছে। এসব কর্মসূচি বানচাল করতে একই সময়ে কর্মসূচি ঘোষণা করছে ক্ষমতাসীন দল। তাদের এসব অপরাজনীতি পতনের পথ প্রশস্ত করছে। এখন আওয়ামী লীগের ক্ষমতা থেকে যাওয়ার পালা।

বিএনপি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে উল্লেখ করে জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক একে শহীদ উল্ল্যাহ্ খোন্দকার বলেন, সন্ত্রাস-নৈরাজ্যের মাধ্যমে বিএনপি দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে। তারা জনমনে আতংক সৃষ্টি করে দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চেষ্টা করছে। কেউ যেন নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করতে না পারে, এজন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন সরব থাকতে কর্মসূচি দিয়েছে।

উত্তাপ শুধু জেলা শহরে সীমাবদ্ধ নয়। দেশের এ দুই প্রধান রাজনৈতিক দলের মুখোমুখি কর্মসূচিতে উত্তাপ ছড়াচ্ছে উপজেলাগুলোতেও। রোববার (২৮ আগস্ট) ফুলগাজীতে পাল্টাপাল্টি কর্মসূচি দিয়েছে বিএনপি এবং আওয়ামী যুবলীগ।

দলের কর্মসূচি প্রসঙ্গে ফুলগাজী উপজেলা বিএনপির আহ্বায়ক ফখরুল আলম স্বপন বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ফুলগাজীতেও জ্বালানি তেলের মূল্য বাড়ানোর প্রতিবাদে কর্মসূচি নিয়েছে বিএনপি। কর্মসূচির বিষয়ে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগকে জানানো হয়েছে।

দলীয় কর্মসূচি প্রসঙ্গে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবদুল আলিম বলেন, বিএনপির কর্মসূচির বিষয়ে আমার জানা নেই। আওয়ামী লীগ শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। তবে কারো দলীয় কর্মসূচির নামে বিশৃঙ্খলা কাম্য নয়।  

উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক একরাম পাটোয়ারী বলেন, কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী দিনব্যাপী উপজেলা আওয়ামী লীগের কার্যালয় ও ছয় ইউনিয়নে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হচ্ছে।

জেলার সোনাগাজী উপজেলায় একই দিনে কর্মসূচি ঘোষণা করেছে দুই দল। সোমবার (২৯ আগস্ট) সোনাগাজী উপজেলা আওয়ামী লীগ ও পৌর ছাত্রলীগ সোনাগাজী পশ্চিম বাজারে অনুষ্ঠান করবে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খোকন।  

তিনি বলেন, সোনাগাজীতে বিএনপি সন্ত্রাসী কার্যকলাপ চালাতে শোকের মাসে কর্মসূচি দিচ্ছে, যা দুঃখজনক। সাধারণ মানুষের জান-মাল রক্ষার্থে আওয়ামী লীগ ও ছাত্রলীগ সোমবার সারাদিন সোনাগাজী বাজারে অবস্থান করবে। যেকোনো মূল্যে তাদের এ সন্ত্রাসী কার্যকলাপকে প্রতিহত করা হবে।

সোনাগাজী পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহিন আলম বলেন, সোনাগাজী পশ্চিম বাজার সংলগ্ন মাঠে আগামীকাল পৌর ও কলেজ ছাত্রলীগের আয়োজনে শোকসভা করা হবে।

একইদিন সোনাগাজী ওলামা বাজার সড়কের পাশে এনায়েত শপিং সেন্টারের সামনে বিএনপির কর্মসূচি পালিত হবে বলে জানান উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন সেন্টু।

তিনি বলেন, পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আওয়ামী লীগ অন্যায়ভাবে সাধারণ মানুষের ক্ষতির জন্য একই দিন তাদের রাজনৈতিক কর্মসূচি দিয়েছে।

বাধা-বিপত্তি আসলেও কর্মসূচি পালনে পিছপা হবে না উল্লেখ করে সোনাগাজী উপজেলা যুবদলের আহ্বায়ক খুরশিদ আলম ভূঞা বলেন, আওয়ামী লীগের বিশৃঙ্খলা ও প্রশাসনের বাধা যতই আসুক সোনাগাজীতে কর্মসূচি পালন করবে বিএনপি।

একই উত্তাপ বিরাজ করছে জেলার ছাগলনাইয়া উপজেলাতেও।  মঙ্গলবার (৩০ আগস্ট) ছাগলনাইয়ায় পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ ও বিএনপি।  

কর্মসূচির বিষয়ে ছাগলনাইয়া উপজেলা বিএনপির সদস্য সচিব সাবেক পৌরমেয়র মো. আলমগীর বিএ বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা ৩০ আগস্ট বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করব। এছাড়াও ২৫ আগস্ট উপজেলার শুভপুর ইউনিয়নে বিএনপির বিক্ষোভ মিছিলে স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা বিএনপির যেসব নেতাকর্মীকে পিটিয়ে আহত করেছে তার প্রতিবাদ জানানো হবে।

কর্মসূচি বানচাল করতে ষড়যন্ত্র হচ্ছে উল্লেখ করে ছাগলনাইয়া উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম-আহ্বায়ক কফিল উদ্দিন সরকার বলেন, সব ধরনের ষড়যন্ত্র মোকাবিলা করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ সফল করতে উপজেলা বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা প্রস্তুত রয়েছে।

একইদিন ছাগলনাইয়ায় শোকাবহ আগস্ট মাস উপলক্ষে মাসব্যাপী চলমান কর্মসূচির অংশ হিসেবে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে সভা সমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মুজিব।  

তিনি বলেন, আগস্টের শুরু থেকে ৩১ আগস্ট পর্যন্ত মাসব্যাপী আমরা কর্মসূচি চালিয়ে যাবো।

কর্মসূচির নামে বিশৃঙ্খলা করলে হুঁশিয়ারি দিয়ে ছাগলনাইয়া উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এনামুল হক মজুমদার জানান, মঙ্গলবার ছাগলনাইয়ায় বিএনপির নেতাকর্মীরা যদি কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে, উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা কঠোরভাবে তা দমন করবেন।

জেলার অন্যান্য উপজেলায় বিএনপির কর্মসূচি ঘোষণা করলেও ব্যতিক্রম পরশুরাম উপজেলা। পরশুরামে এখনও জেলা কমিটি থেকে কর্মসূচি পালনে কোনো নির্দেশনা পাননি বলে জানিয়েছেন উপজেলা বিএনপির আহ্বায়ক আব্দুল হালিম মানিক।  

তিনি জানান, কর্মসূচি পালনের নির্দেশ পেলে উপজেলা বিএনপি যেকোনো কর্মসূচি পালন করতে প্রস্তুত রয়েছে।

আন্দোলনের নামে বিএনপি দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টির পাঁয়তারা করছে উল্লেখ করে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার বলেন, বিএনপির কর্মসূচির বিষয়ে কিছু জানি না এবং এ বিষয়ে আমাদের কোন পরিকল্পনা নেই। পরশুরামে বিএনপির মধ্যে বিভিন্ন কোন্দল চলছে। তারা নিজেদের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে নিজেরাই দ্বন্দ্বে রয়েছে। তবে জনগণের স্বার্থে বিএনপির যেকোনো অপকর্মসূচি ঠেকাতে প্রস্তুত রয়েছে আওয়ামী লীগ।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।