ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

যুবদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

মহসিন হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
যুবদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার (২৭ অক্টোবর)। ১৯৭৮ সালের এই দিনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান যুবদল প্রতিষ্ঠা করেন।

আবুল কাশেমকে আহ্বায়ক করে যুবদলের প্রথম কমিটি গঠন করা হয়। পরে আবুল কাশেমকে সভাপতি ও সাইফুর রহমানকে সাধারণ সম্পাদক করে পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হয়। এর পর বিভিন্ন সময়ে মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, বরকতউল্লাহ বুলু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাইফুল আলম নীরব যুবদলের নেতৃত্ব দেন। বর্তমানে যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু ও সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম মুন্না।

বিএনপির অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী যুবদল ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে। এর মধ্যে রয়েছে সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের কার্যালয়গুলোতে জাতীয়  ও দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারত, বিভাগীয় শহরে রক্তদান কর্মসূচি, বিভিন্ন সময়ে গণতান্ত্রিক আন্দোলনে ক্ষতিগ্রস্থ নেতাকর্মীদের পাশে দাঁড়ানো।  দুপুর ২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে যুব সমাবেশ রয়েছে। এতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সারাদেশে পোস্টার সাঁটানো হয়েছে।

দলীয় সুত্রে জানা গেছে, এ বছর ২৭ মে যুবদলের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে সভাপতি করা হয় সুলতান সালাউদ্দিন টুকুকে আর সাধারণ সম্পাদক করা হয়েছে আবদুল মোনায়েম মুন্নাকে। এছাড়া সিনিয়র সহসভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে  মামুন হাসান, সহসভাপতি নুরুল ইসলাম নয়ন, সিনিয়র যুগ্ম সম্পাদক শফিকুল ইসলাম মিল্টনকে। ২ নম্বর যুগ্ম সম্পাদক করা হয়েছে গোলাম মওলা শাহীন ও সাংগঠনিক সম্পাদক পদ পেয়েছেন ইসাহাক সরকার।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির বিষয়ে মোনায়েম মুন্না বাংলানিউজকে বলেন, এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর স্লোগান- ‘বাংলাদেশ যাবে কোন পথে, ফয়সালা হবে রাজপথে’। দেশের গণতন্ত্র ফিরিয়ে আন্দোলনকে তরান্বিত করতে যুবসমাজকে ঐক্যবদ্ধ করতে যুব সমাবেশের ডাক দেওয়া হয়েছে। এর মাধ্যমে দেশের তরুণ ও যুবকদের একটা বার্তা দেওয়া হবে। এছাড়া বিগত দিনের আন্দোলনে ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে দাঁড়ানোর কর্মসূচি নেওয়া হয়েছে। ঢাকা ছাড়াও সারাদেশে এ কর্মসূচি পালন করা হবে।

সংগঠনের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বলেন, দেশের বর্তমান স্বৈরাচার শাসনে অতিষ্ঠ জনজীবনকে সামনে রেখে রাজপথের দৃপ্ত শপথ নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালন করছেন। আগামীতে রাজপথের আন্দোলনকে গতিশীল করতে এই দিবসে তারা শপথ নেবেন। সংগঠনের প্রত্যেক নেতাকর্মী সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুতি নিয়ে রাজপথে নেমে আসবেন বলে প্রতিজ্ঞা করবেন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ