ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ভোলার গ্যাস পরিবহনের কাজ পেল ইন্ট্রাকো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
ভোলার গ্যাস পরিবহনের কাজ পেল ইন্ট্রাকো

ঢাকা: ভোলায় আবিষ্কৃত প্রাকৃতিক গ্যাস পরিবহন করে ঢাকার আশপাশের শিল্প এলাকায় বিপণনের দায়িত্ব পেয়েছে বেসরকারি প্রতিষ্ঠান ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাপেক্স কর্তৃক ভোলা এলাকার সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের (এসজিসিএল) উৎপাদিত গ্যাস স্থানীয়ভাবে ব্যবহারের পর প্রাথমিকভাবে ৫ এমএমসিএফডি গ্যাস পরিবহন করবে। এরপর ২০ এমএমসিএফডি করে গ্যাস কম্প্রেসড করে সিএনজি আকারে পরিবহন করবে ইন্ট্রাকো।

এ গ্যাস ঢাকার শিল্প প্রতিষ্ঠানে সরবরাহের লক্ষ্যে উদ্যোক্তা প্রতিষ্ঠান ‘ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লি. এর সঙ্গে ১০ বছর মেয়াদে চুক্তি সম্পাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, আগামী জুন নাগাদ ভোলার গ্যাস সিএনজি আকারে শিল্প গ্রাহকদের কাছে যাবে বলে পেট্রো বাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার কিছুদিন আগে এক অনুষ্ঠানে জানিয়েছিলেন।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৮ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১২তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৩টি এবং ক্রয়-কমিটির অনুমোদনের জন্য ৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, মার্চ ৩০,২০২৩
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।