ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে জমে উঠেছে শারদীয় উৎসব

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
জার্মানিতে জমে উঠেছে শারদীয় উৎসব

ভারত বাংলাদেশের সাথে মিল রেখে বিশ্বের বিভিন্ন দেশের মতো ইউরোপের সমৃদ্ধ দেশ জার্মানিতেও পালিত হচ্ছে সনাতন ও হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। বরাবরের মতই এবারো পূজার আয়োজনে নিজেদের সামিল করতে পেরে খুশী দেশটিতে বসবাসরত সর্বস্তরের দেবী ভক্তরা।

শারদীয় উৎসব জমে উঠেছে জার্মানিতে। রাজধানী বার্লিনসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হচ্ছে সনাতন ও হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব সার্বজনীন শারদীয় দুর্গাপূজা।  মিউনিখের মাতৃমন্দির, ফ্রাঙ্কফুটের রাইন মাইন বেঙ্গলী কালচারাল অ্যাসোসিয়েশন, ড্রেসডেনের বঙ্গ উৎসব ছাড়াও বার্লিনের বাঙালিদের ৪টি পূজামণ্ডপে চলছে দেবী ভক্তদের আরাধনা। রাজধানীর বার্লিন হিন্দু সোসাইটি, বার্লিনের বাঙালি ও আরো দুটি সংগঠনের দুর্গাপূজার মণ্ডপগুলোতে মহাষষ্ঠীর দিন থেকেই সর্বস্তরের দেবী মা দুর্গার ভক্ত ও পূজারীরা আসছেন দল বেঁধে।

মহাষষ্টী ও সপ্তমীর পর শুক্রবার মহাষ্টমীর দিনে কুমারী পূজায় দেবী ভক্তদের ঢল নেমেছিল। হাজার হাজার ভক্ত-পূজারী এবং দর্শনার্থীর উপস্থিতিতে এই পূজা উদযাপিত হয়েছে সাড়ম্বরে। কল্পপারম্ভ ও মহাষ্টমীবিহীত পূজাও করা হয় উৎসবমূখর পরিবেশে। সন্ধ্যায় অঞ্জলি ও প্রসাদ বিতরণ করা হয়।  

দেশটির বিভিন্ন প্রান্ত থেকে পূজামণ্ডপগুলোতে আসা ভক্তরা পূজায় অংশ নিতে পেরে মহা খুশী। পূজা অর্চনার পাশাপাশি একে অপরের সাথে বিনিময় করেছেন শারদীয় শুভেচ্ছা।

এদিকে মহাষষ্ঠীর দিন থেকেই ধর্মীয় নানা আচার আচরণের মধ্যে আছে শাস্ত্রপাঠ, শান্তিজল গ্রহণ, সন্ধিপূজা, আরতী, নবপত্রিকা স্থাপন ও অধিবাস। বরাবরের মত আয়োজন ছিল দুই বাংলার শিল্পীদের নিয়ে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানেরও।  

গেল বছরের মত এবারের পূজোয় মহাষষ্ঠীর দিন থেকেই পূজামণ্ডপগুলোতে দুইবাংলার পূজারীদের উপস্থিতি ছিল বেশ লক্ষণীয়। সবার কণ্ঠে একটাই প্রার্থণা, দেবীর আশীর্বাদে ধরাতল হবে শান্তি, সমৃদ্ধি ও সম্প্রীতির।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।