ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

‘বিশ্বভরা প্রাণ’ এর সাংস্কৃতিক বিপ্লব

শতদল তালুকদার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০২০
‘বিশ্বভরা প্রাণ’ এর সাংস্কৃতিক বিপ্লব ..

অস্ট্রেলিয়া: আন্তর্জাতিক শিল্পীমৈত্রী সংগঠন ‘বিশ্বভরা প্রাণ’ বিশ্বজুড়ে বাঙালি সংস্কৃতি- এ স্লোগান নিয়ে বিশ্বব্যাপী শাখা সংগঠনের মাধ্যমে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। মূলত মঞ্চের মাধ্যমে সংগঠনটি বাঙালি সংস্কৃতির বিকাশে অগ্রগণ্য ভূমিকা পালন করলেও বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে এর কার্যক্রম বা সাংস্কৃতিক বিকাশের ক্ষেত্র হিসেবে বেছে নিয়েছে অনলাইন লাইভ সম্প্রচারের জনপ্রিয় মাধ্যমকে।

এ লক্ষ্যে সংগঠনের সৃজনশীল উদ্যোগ হিসেবে আত্মপ্রকাশ করে BBP.tv। এর মাধ্যমে অনলাইন লাইভে প্রতিনিয়ত সম্প্রচার করা হচ্ছে শিক্ষণীয় ও সাংস্কৃতিক বিভিন্ন বিষয় নিয়ে মনোগ্রাহী ও জনসম্পৃক্ত অনুষ্ঠান।  

জুলাই মাস থেকেই সংগঠনটি শুরু করেছে ধারাবাহিক অনুষ্ঠান ‘প্রিয়তার বন্ধন’। এরই ধারাবাহিকতায় শনিবার (১৮ জুলাই) বিশ্বভরা প্রাণের অন্যতম সিডনি, অস্ট্রেলিয়া শাখা আয়োজন করেছে ‘প্রিয়তার বন্ধন, পর্ব দুই’।

সংগঠনের আন্তর্জাতিক কমিটির আহ্বায়ক বিশিষ্ট তথ্যচিত্র নির্মাতা জাহান বশীরের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সিডনি শাখার সভাপতি দেবী সাহা।

অনুষ্ঠানে গান, আবৃত্তি ও নৃত্যে অংশ নেন সক্রিয় ১৪ জন শিল্পী। সিনথিয়া রহমানের অনবদ্য লেখা গল্পের পাঠ এবং একইসঙ্গে সন্দ্বীপ কাঞ্জিলাল ও বিদিশা মুখার্জির দ্বৈত আবৃত্তি পরিবেশনা অনুষ্ঠানকে অন্য মাত্রায় নিয়ে যায়।

গান পরিবেশন করেন বিশ্বভারতীর প্রাক্তন শিক্ষার্থী শম্পা চক্রবর্তীসহ অনন্যা কাশ্যপী, আহসান হাবীব, লুবনা ইয়াসমিন। স্বরচিত কবিতা পাঠে দর্শক নন্দিত হন সৌমিক ঘোষ ও সঞ্জয় চক্রবর্তী। মনোমুগ্ধকর নৃত্যের ছন্দ-তালে দর্শক মাতিয়ে তোলেন শ্রেয়সী দাস ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী প্রিন্তি দে। যন্ত্রসংগীত বাজিয়ে শোনান মৃদুল রায়।

সবশেষে সভাপতি দেবী সাহা বিশ্বভরা প্রাণের বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির প্রধান উপদেষ্টা কবি ইমরোজ সোহেল, উপদেষ্টা কবি কাজল মালেক এবং কবি সৌমিক ঘোষের তিনটি কবিতা আবৃত্তি করেন। দেবী সাহা তার সমাপনী বক্তব্যে বিশ্বভরা প্রাণের অন্যতম প্রতিষ্ঠাতা বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নীপা মোনালিসা, সিনিয়র সহ-সভাপতি কবি শাহানারা ঝরনা এবং ভারত কেন্দ্রীয় কমিটির সভাপতি অচেনা মণ্ডল ও সাধারণ সম্পাদক বিধুরা ধরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa