ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

গাছে থাকতেই টমেটোর গায়ে পড়ছে কীটনাশক

মাহিদুল ইসলাম রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৬
গাছে থাকতেই টমেটোর গায়ে পড়ছে কীটনাশক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দিনাজপুর: ‘গরমের মধ্যে টমেটো গাছ থেকে সংগ্রহ করে বাজারে নিয়ে যেতে না যেতেই নষ্ট হয়ে যায়। তাই গাছে থাকতেই টমেটোর গায়ে কীটনাশক ছিটাই।

তাছাড়া কীটনাশক দিলে টমেটো খুবই সুন্দর দেখায়, ক্রেতাদের দৃষ্টি আকৃষ্ট করে’।  

গাছে থাকা অবস্থায় টমেটোর গায়ে কীটনাশক ছিটানোর সময় এভাবেই কথাগুলো বলছিলেন দিনাজপুর সদর উপজেলার মালিগ্রাম গ্রামের চাষি হুমায়ুন কবির।

শুধু হুমায়ূন কবীর নন, দিনাজপুর জেলার বিভিন্ন স্থানে জমিতে থাকা অবস্থায় টমেটোতে সরাসরি কীটনাশক মেশাচ্ছেন চাষিরা। সরেজমিন জেলার বিভিন্ন স্থান ঘুরে টমেটোর জমিতে চাষিদেরকে কীটনাশক ছিটাতে দেখা গেছে।

তবে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শুধু টমেটো নয়, সব প্রকার সবজিতে কীটনাশক প্রয়োগ না করতে কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ দিলেও তারা অতিরিক্ত লাভের আশায় এ কাজ করছেন।

চিকিৎসকরা বলছেন, কীটনাশক মিশ্রিত এসব টমেটো গ্রহণ করলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি ও ক্যান্সারসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা দেখা দিতে পারে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি মৌসুমে জেলার এক হাজার ৮৪৩ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। প্রতি হেক্টর জমিতে ৩০/৩৫ টন টমেটো উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তার চেয়ে বেশি উৎপাদিত হয়েছে।
এখানকার গাবুড়া, কমলপুর জনতা মোড়, কাউগাঁ মোড়সহ বিভিন্ন স্থানে প্রতিবছর টমেটো বিক্রির জন্য বড় বাজার বসানো হয়। এসব বাজার থেকে দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে টমেটো।

সূত্র জানায়, গত দু’সপ্তাহ আগে স্থানীয় বাজারে টমেটোর দাম পড়ে গেলেও এখন পাঁচ’শ থেকে সাত’শ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

ঢাকার কারওয়ান বাজার থেকে টমেটো কিনতে আসা পাইকার আব্দুল জব্বার বাংলানিউজকে জানান, বর্তমানে টমেটোর বাজার চড়া। তবে চাষিরা এখন টমেটোতে কীটনাশক ব্যবহার করছেন।

তিনি আরও বলেন, কীটনাশক মিশ্রিত টমেটোগুলো সুন্দর দেখালেও একজন সচেতন নাগরিক হিসেবে আমি চাইনা এভাবে কীটনাশক ব্যবহার করা হউক।

এ বিষয়ে জানতে চাইলে দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোস্তফা বাংলানিউজকে বলেন, শুধু টমেটো নয়, সব ধরনের সবজিতে কীটনাশক প্রয়োগ না করার কথা আমরা কৃষকদের বলে আসছি। তবে কৃষকরা অতিরিক্ত লাভের আশায় আমাদের কথায় কান দিচ্ছেন না। সব সবজিতে কীটনাশক ব্যবহার রোধে শিগগিরই উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

কীটনাশকের ব্যবহারের ক্ষতিকর দিক উল্লেখ করে দিনাজপুর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) জিনাত আরা বেগম বাংলানিউজকে বলেন, সরাসরি কীটনাশক প্রয়োগ করা টমেটো গ্রহণ করলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি দেখা দিতে পারে। সেই সঙ্গে ক্যান্সারসহ নানা জটিল রোগও হতে পারে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৬
​এমআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa